টিফা নিয়ে আরও আলোচনা হতে পারে: পররাষ্ট্রমন্ত্রী

বাণিজ্য ও বিনিয়োগ রূপরেখা চুক্তি (টিফা) স্বাক্ষর বা যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অর্থনৈতিক ও বাণিজ্য সহযোগিতা ফোরাম (ইউবিইটিসিএফ) স্থাপনের বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রস্তাব নিয়ে আরও আলোচনা হতে পারে।
গতকাল বৃহস্পতিবার সকালে ঢাকায় শেরাটন হোটেলে ‘ইউএস ট্রেড শো ২০১০’-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি এ কথা বলেছেন। আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম) আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অ্যামচেমের সভাপতি আফতাব-উল-ইসলাম।
মন্ত্রী যুক্তরাষ্ট্রকে বাংলাদেশের জন্য জিএসপি-সুবিধা অব্যাহত রাখার আহ্বান জানান। তিনি বলেন, ‘বাংলাদেশ এখন আর সাহায্যনির্ভর দেশ নয়, আত্মনির্ভরতার দিকে এগিয়ে যাচ্ছে। এ জন্য জিএসপির মতো বাণিজ্যিক সুবিধা প্রয়োজন।’
দীপু মনি যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের অবাধ প্রবেশাধিকার দেওয়ার জন্য কার্যকর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জেমস এফ মরিয়ার্টি বলেন, টিফা স্বাক্ষর বা ইউবিইটিসিএফ স্থাপনের ওপর গুরুত্বারোপ করেন।
এবারের প্রদর্শনীটি ১৯তম। এতে যুক্তরাষ্ট্রের মোট ৭২টি প্রতিষ্ঠান ১৩৫ বুথে পণ্য প্রদর্শন করবে। এসব প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে বিমান নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং, বিশ্বখ্যাত পেপসিকো ইন্টারন্যাশনাল, কোকাকোলা, জেরক্স, মাস্টার কার্ড ইন্টারন্যাশনাল, ভিসা কার্ড ইন্টারন্যাশনাল, ফোর্ড মোটর কোম্পানি, আইবিএম, আমেরিকান এক্সপ্রেস ক্রেডিট কার্ড, জর্দানা কসমেটিকস, ওয়াল স্ট্রিট ফিন্যান্স, ওয়েস্টার্ন ইউনিয়ন, মানিগ্রাম, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, সান ফ্রান্সিসকো বিশ্ববিদ্যালয় প্রভৃতি।
প্রদর্শনীটি কাল শনিবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত চলবে। আর প্রদর্শনীতে ঢুকতে হলে প্রত্যেক দর্শনার্থীকে ২০ টাকা প্রবেশ ফি দিতে হবে। তবে শিক্ষার্থীদের ক্ষেত্রে কোনো প্রবেশ ফি লাগবে না।

No comments

Powered by Blogger.