চুলকোলেও চুলকোবেন না

চুলকে ঘা করার স্বভাব থাকলে সাবধান। কারণ ক্ষণিকের স্বস্তি সারা জীবনের শাস্তি হয়ে দাঁড়াতে পারে। অনেকেরই কোনো একটি নির্দিষ্ট স্থান দীর্ঘ সময় ধরে চুলকান। সে ক্ষেত্রে জেনে রাখা ভালো, এই পরিস্থিতিতে এগজিমা থেকে শুরু করে কিডনি ফেইলিওর, এমনকি ক্যান্সার পর্যন্ত হতে পারে!
কোনো স্থানে খুব জোরে চুলকালে ত্বক নষ্ট হতে পারে। মিসৌরি, সেন্ট লুইসে ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের জোউ ফেং চেন জানিয়েছেন, ‘কেউ কেউ আবার এত জোরে চুলকায়, যে সেই স্থান থেকে রক্তপাত হতে শুরু করে।’
তবে কেন এমন হয়, তা-ই জানার চেষ্টা করছেন জোউ। তার টিম ইঁদুরের ওপর পরীক্ষা চালিয়ে কারণ খোঁজার চেষ্টা করছে।
নিউরোট্রান্সমিটার সেরোটোনিন ব্যথা কমাতে সাহায্য করে। খুব বেশি জোরে চুলকানোর ফলে যে ব্যথা হয়, তা-ও প্রশমিত করতে সাহায্য করে সেরোটোনিন। তাই জোউর টিম এখন জানার চেষ্টা করছে, সেরোটোনিন চুলকানোর প্রক্রিয়ায় সামিল কি না। জেনেটিক্যালি ইঞ্জিনিয়ারিং ইঁদুরের শরীরে ওই দলটি পরীক্ষা চালায়, যার শরীরে সেরোটোনিন সিক্রিত হয় না। সাধারণত কোনো ইঁদুরের শরীরে একটি রসায়ন ইনজেক্ট করলে, তার শরীর খুব চুলকায়। কিন্তু ইঞ্জিনিয়ারড ইঁদুরের ওপর এমন কোনো রসায়ন ইনজেক্ট করলে, তাদের মধ্যে চুলকানোর ইচ্ছা জাগ্রত হয় না। আর একটি পরীক্ষায়, জেনেটিক্যালি স্বাভাবিক ইঁদুরের মস্তিষ্ক থেকে যাতে সেরোটোনিন সিক্রিত না-হতে পারে, তার জন্য একটি ট্রিটমেন্ট দেয়া হয়। সে ক্ষেত্রেও ওই ইঁদুরটি শরীরে আছড়ায় না বা চুলকায় না। ধারণা, মস্তিষ্ক থেকে সেরোটোনিন ক্ষরণের পর, তা যখন ইরিটেটেড স্পটে গিয়ে পৌঁছায়, তখনই ওই স্থান চুলকায়।
অত্যধিক চুলকানোর ফলে রক্তপাত হওয়ার আশঙ্কা থাকলেও, মানুষ কেন চুলকায় সে ব্যাপারে ব্যাখ্যা দেন জোউ। বলেন, ‘ইরিটেটিং স্পটে স্ক্র্যাচ করলে, সেই ব্যথা চুলকানি থামায়। কিন্তু সেরোটোনিন ব্যথা নিয়ন্ত্রণ করে, তাই সে সময় চুলকানো কমানোর জন্য ব্যক্তি আরো জোরে স্ক্র্যাচ করে। মস্তিষ্ক ব্যথা নিয়ন্ত্রণ করতে চায়, তাই বেশি করে সেরোটোনিন রিলিজ করে।’
এখানেই শেষ নয়। কয়েক বছর আগে জোউ এবং তার দল আবিষ্কার করে যে, জিআরপিআর নামে এক মস্তিষ্ক কোষ ইচিং সেনসেইশান আরও শক্তিশালী করে দেয়। সম্প্রতি ইঁদুরের ওপর ওই দলটি যে পরীক্ষা চালায়, তাতে দেখা গেছে, ইচিং স্পটে সেরোটোনিন পৌঁছনোর সময় ধীরে ধীরে নিজের জাল বিস্তার করে এবং ইচ-মডিউলেটটিং জিআরপিআর নিউরন এবং পেইন-মডিউলেটিং নিউরনগুলিকে সক্রিয় করে তোলে।
অর্থাৎ আমরা যখনই কোনও স্থানে স্ক্র্যাচ করি, তখন মস্তিষ্ক যে অতিরিক্ত সেরোটোনিন রিলিজ করে, তা ইচিং সেনসেইশান আরো বাড়িয়ে দেয়।
জোউ জানিয়েছেন, দীর্ঘকালীন চুলকানি নিয়ন্ত্রণের জন্য থেরাপি ডেভেলপ করা সম্ভব। সে ক্ষেত্রে সেই রিসেপটরটি ব্লক করে দেয়া হয়, যার মাধ্যমে সেরোটোনিন জিআরপিআর নিউরনগুলোকে সক্রিয় করে তোলে।
কিন্তু ফিলাডেলফিয়ায় টেম্পল বিশ্ববিদ্যালয়ের টেম্পল ইচ সেন্টারের ডিরেক্টর গিল ইয়োসিপোভিচ জানিয়েছেন, ‘ক্রনিক ইচের সমস্যাটি হলো, এ ক্ষেত্রে শুধু একটি রিসেপটর বা একটি পাথওয়ে থাকে না। তাই ইঁদুর মডেল থেকে থেরাপেটিক টার্গেটে যাওয়ার পথ অনেক দীর্ঘ।’

No comments

Powered by Blogger.