নৈরাজ্য দমনে কঠোর হবো by সাহাদাত হোসেন পরশ

আসাদুজ্জামান খান কামাল
(সমকালকে দেওয়া সাক্ষাৎকারে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী) 'বিএনপি, জামায়াত-শিবিরের নৈরাজ্য দমনে আরও কঠোর হবো। বাঙালি শান্তিপ্রিয়। যারা তাদের শান্তি বিনষ্ট করছে, তাদের কোনো ছাড় নয়। একাত্তরে অনেক রক্তের বিনিময়ে স্বাধীন দেশ ও পতাকা পেয়েছি। সরকারি সম্পদ ও জনগণের জানমাল রক্ষায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করবে। যারা ধ্বংসাত্মক কাজ করছে, এখনই তা বন্ধ করতে হবে।' গতকাল রাত ১০টার দিকে রাজধানীর মনিপুরী পাড়ায় নিজ বাসায় সমকালকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন ঢাকা-১২ আসনের আওয়ামী লীগ দলীয় এমপি ও নতুন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বঙ্গভবনে শপথ নেওয়ার পর গণভবনে যান নতুন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী। গতকাল সন্ধ্যার পর থেকেই তার বাসার সামনে ছিল শত শত নেতাকর্মীর ভিড়। এক সময় নেতাকর্মীর স্রোত মূল সড়ক পর্যন্ত পেঁৗছে। উপস্থিত অনেকের হাতে ফুলের তোড়া। নতুন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে শুভেচ্ছা জানাতে তারা সবাই সেখানে হাজির হয়েছেন। গতকাল রাত ১০টার পর রাজধানীর ফার্মগেটের মনিপুরী পাড়ার সরু গলিতে যেন পা ফেলার জায়গা ছিল না। নেতাকর্মীর স্রোত পাড়ি দিয়ে ১৩৬/১ নম্বর বাসায় ঢুকেই দেখা গেল, নবনিযুক্ত স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে ফুলেল শুভেচ্ছা জানাচ্ছেন নেতাকর্মীরা। সদা হাস্যোজ্জ্বল মানুষটি সবার শুভেচ্ছা গ্রহণ করছেন। এমন দৃশ্যের মধ্যেই সাংবাদিক পরিচয় দিয়ে তার সঙ্গে আলাপ করি। ব্যস্ত সময়ের মধ্যেও আলাদা একটি কক্ষে সমকালের এ প্রতিবেদকের কাছে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে তার কিছু পরিকল্পনার কথা জানান। সংক্ষিপ্ত সাক্ষাৎকারে বলেন, যারা দেশে নৈরাজ্য চালাচ্ছে, তাদের বিরুদ্ধে সর্বোচ্চ কঠোর হবো।
আসাদুজ্জামান খান কামাল আরও বলেন, আজ যখন প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিতে যাই, তখন প্রধানমন্ত্রী মনে করিয়ে দেন, আমি একজন মুক্তিযোদ্ধা। অনেক আশা করে প্রধানমন্ত্রী আমাকে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব দিয়েছেন। কাজের মধ্য দিয়ে তার প্রমাণ দিতে হবে। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, অনেক দিন ধরেই দেশজুড়ে বিএনপি, জামায়াত-শিবির নাশকতা চালাচ্ছে। তারা স্কুল-কলেজ পুড়িয়ে দিয়েছে। সাধারণ মানুষকে পুড়িয়ে মারছে। তাদের হামলা থেকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও রেহাই পায়নি। আমরা এ ধরনের তাণ্ডব প্রতিহত করা চেষ্টা চালিয়ে আসছি। দেশবিরোধী শক্তিকে কঠোরভাবে মোকাবেলা করতে হবে।
তিনি বলেন, দেশে কোনো জঙ্গিবাদের প্রশ্রয় দেওয়া হবে না। সব মানুষ শান্তিতে বসবাস করবে। শান্তিপ্রিয় বাঙালির মধ্যে আতঙ্ক ছড়াচ্ছে বিএনপি, জামায়াত-শিবির। অনেক রক্তের বিনিময়ে আমরা এ দেশ স্বাধীন করেছি। বাঙালি এত সহজে হারবে না। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিটি সদস্য স্বাধীনভাবে তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করবে। অতীতের মতো আগামীতে তারা নৈরাজ্যকারীদের শক্ত হাতে দমন করবে। যারাই সরকারি সম্পদ ও সাধারণ মানুষের ওপর হামলা করবে, তাদেরকেই আইনের আওতায় আনা হবে। দেশের শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে আমাদের সাধ্যের সবটুকু ব্যবহার করা হবে। দোয়া করবেন, যাতে নতুন দায়িত্ব সুচারুভাবে পালন করতে পারি। এ কথা বলেই তিনি আপাতত বিদায় চাইলেন। বললেন, দায়িত্ব নেওয়ার পর কাজের মধ্য দিয়ে অনেক কিছু বুঝতে পারব। তখন আরও কথা হবে। এর পর আবারও নেতাকর্মীদের ফুলেল শুভেচ্ছা নেওয়ায় ব্যস্ত হয়ে পড়লেন নতুন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী।

No comments

Powered by Blogger.