বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে জড়িতদের শাস্তি দাবি

ধর্মীয় সংখ্যালঘুদের ওপর হামলা
দেশের বিভিন্ন স্থানে ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান, মন্দিরে ভাংচুর, অগি্নসংযোগ ও লুটপাটের প্রতিবাদ জানিয়ে বক্তারা বলেছেন, দেশে-বিদেশে গর্ব করে বাংলাদেশকে সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ বলা হলেও সাম্প্রতিক সময়ের সাম্প্রদায়িক সহিংসতার কিছু ঘটনা তাদের মর্মাহত করেছে। স্বাধীন বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির, সাম্প্রদায়িক সহিংসতার নয়; এ কথা প্রমাণ করতে হলে তদন্ত সাপেক্ষে ঘটনার সঙ্গে জড়িতদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে বলে মনে করেন তারা। দ্রুত ও গ্রহণযোগ্য বিচারের জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে হামলার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির পাশাপাশি ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ ও জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানান বক্তারা। গতকাল রোববার রাজধানীর বিভিন্ন জায়গায় মানববন্ধন, প্রতিবাদ সমাবেশ ও বিবৃতি পাঠিয়ে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও রাজনৈতিক দলের নেতারা এ আহ্বান জানান। আইনজীবী ঐক্য পরিষদ :সংখ্যালঘু সম্প্রদায়ের বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান ও মন্দিরে ভাংচুর, অগি্নসংযোগ এবং লুটপাটের প্রতিবাদে গতকাল রোববার আইনজীবী ঐক্য পরিষদ ঢাকা বার শাখা পুরান ঢাকার জজকোর্ট এলাকায় মানববন্ধন ও সমাবেশে করেছে। .সমাবেশে বক্তারা বিশেষ ট্রাইব্যুনাল গঠন করে হামলার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন। অ্যাডভোকেট সুনীল রঞ্জন বিশ্বাসের সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন পরিমল বিশ্বাস, চিত্তরঞ্জন বল, সুধীর হাজরা প্রমুখ।
মহিলা পরিষদ :যশোরের মনিরামপুরের ঋষিপল্লীতে সংখ্যালঘু সম্প্রদায়ের দুই গৃহবধূ ধর্ষণের শিকার হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ এবং তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ। সংগঠনের সভাপতি আয়শা খানম ও সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, নির্বাচন-পরবর্তী সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর যখন সহিংস নির্যাতন, হামলা, ভাংচুর ও অগি্নসংযোগের ঘটনা ঘটছে, তখন দু'জন নারীর ধর্ষণের ঘটনায় সংখ্যালঘু সম্প্রদায়ের নারীর নিরাপত্তা চরম হুমকির মুখে পড়েছে। বিএফইউজে ও ডিইউজে একাংশ :জাতীয় প্রেস ক্লাবে 'সাম্প্রদায়িক সহিংসতার স্বরূপ সন্ধান' শীর্ষক গোলটেবিল আলোচনায় বক্তারা আবর্জনাতুল্য নোংরা রাজনীতিকেই সংখ্যালঘুদের ওপর হামলার জন্য দায়ী করেন। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) একাংশ এ সভার আয়োজন করে।
বিএফইউজে একাংশের সভাপতি রুহুল আমিন গাজীর সভাপতিত্বে গোলটেবিল আলোচনায় অন্যদের মধ্যে বক্তৃতা করেন অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ, সাবেক প্রধান নির্বাচন কমিশনার ও বিচারপতি আবদুর রউফ, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি অ্যাডভোকেট গৌতম চক্রবর্তী, নিতাই রায় চৌধুরী, বিএফইউজে একাংশের মহাসচিব শওকত মাহমুদ, ডিইউজে একাংশের সভাপতি আবদুল হাই শিকদার, অধ্যাপক ড. সুকোমল বড়ূয়া প্রমুখ।
আওয়ামী মুক্তিযোদ্ধা লীগ :সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলার প্রতিবাদে বঙ্গবন্ধু এভিনিউতে এক সমাবেশে বক্তারা হামলাকারীদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন। সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা এমএ মজিদের সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন সামসুল হক ঢালী, আবদুল হাই কানু, শেখ আবদুল আজিজ, কাজী মমিনুল ইসলাম প্রমুখ।
বঙ্গবন্ধু জাতীয় যুব পরিষদ : বঙ্গবন্ধু এভিনিউতে গতকাল এক সমাবেশে সংখ্যালঘুদের ওপর হামলাকারীদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে বঙ্গবন্ধু জাতীয় যুব পরিষদ। সংগঠনের সভাপতি মাসুদ খান বাবুর সভাপতিত্বে সমাবেশে বক্তৃতা করেন ঢাকা মহানগর আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক শাহে আলম মুরাদ, প্রচার সম্পাদক আবদুল হক সবুজ,আবদুল হক প্রমুখ। ছাত্র আন্দোলন :দেশের বিভিন্ন স্থানে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলাকারীদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র আন্দোলন। গতকাল জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন-পরবর্তী এক সমাবেশে বক্তারা এ দাবি জানান।

No comments

Powered by Blogger.