অবাধ, সুষ্ঠু, স্বচ্ছ সুন্দর, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন!

গ্রহণযোগ্য :এই নির্বাচন নিয়ে যতই গোলযোগ হোক না কেন, যতই কথাবার্তা হোক না কেন, অবশেষে নির্বাচন হয়েছে এবং নির্বাচন গ্রহণযোগ্যও হয়েছে। কে গ্রহণ করল আর কে গ্রহণ করল না সেটা ভেবে তো আর লাভ নেই। দুই পক্ষের এক পক্ষ তো নির্বাচন গ্রহণ করেছে। অতএব নির্বাচন গ্রহণযোগ্য। অবাধ :এই নির্বাচন অবশ্যই অবাধ। যদিও বাধা ছিল, তারপরও অবাধ। কারণ যাতায়াতে অবাধ বিচরণ লক্ষ্য করা গেছে নির্বাচনে। অন্ততপক্ষে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, প্রিসাইডিং অফিসার এবং সংবাদকর্মীরা তো অবাধেই নির্বাচন কেন্দ্রে গেছেন, কিছু কিছু ভোটকেন্দ্রে গরু, ছাগল এবং পাখিদেরও অবাধ বিচরণ লক্ষ্য করা গেছে। সুতরাং নির্বাচন অবাধ হয়েছে।
সুষ্ঠু :১৫৩ আসনে নির্বাচনই হয়নি। সেসব আসনে নিশ্চয়ই কোনো সহিংসতা হওয়ার কথা নয়। নির্বাচনই হয়নি, সহিংসতা হবে কীভাবে! বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত এসব আসনে এত সুষ্ঠু নির্বাচন হয়েছে যে, তা পৃথিবীর ইতিহাসে বিরল। স্বচ্ছ :কাচ বেশ স্বচ্ছ। এতটাই স্বচ্ছ যে, সামনের সব কিছুই দেখা যায়। এই নির্বাচনও স্বচ্ছ। কঠিন মাত্রার স্বচ্ছ। এতটাই স্বচ্ছ যে, আমরা সাধারণ ভোটাররাও নির্বাচনের আগে বলে দিতে পেরেছিলাম, কে সরকার গঠন করতে যাচ্ছে। এক কথায় বলা যায় এই নির্বাচন কাচের চেয়েও স্বচ্ছ একটা নির্বাচন।
সুন্দর :এত সুন্দর নির্বাচন আমরা আগে কখনও দেখিনি বলেই মনে হয়। আনন্দ, উল্লাস, চিৎকার-চেঁচামেচি তো ছিলই না। শব্দ দূষণ বা মাইকিংও খুব কমই শুনতে পেয়েছি। প্রার্থীদের যখন-তখন বাড়িতে এসে মোলাকাত করা থেকেও আমরা রক্ষা পেয়েছি। 'এখানে পোস্টার লাগানো নিষেধ', লেখা দেয়ালও পোস্টার থেকে রক্ষা পেয়েছে এই নির্বাচনে। এরপরও কি বলবেন সুন্দর নির্বাচন হয়নি?
নিরপেক্ষ :যে নির্বাচনে প্রতিপক্ষ থাকে না, সে নির্বাচনে ভোটযুদ্ধ হওয়ার কথা নয়। প্রতিপক্ষ থাকলে ভোটযুদ্ধও জমে উঠত। সুতরাং যে নির্বাচনে প্রতিপক্ষ নাই এক অর্থে সে নির্বাচন নিরপেক্ষই বটে।

No comments

Powered by Blogger.