মন্দিরে আগুন, সংখ্যালঘু বাড়িতে বোমা নিক্ষেপ

(ভাণ্ডারিয়া চৌদ্দগ্রাম কালিহাতী মাগুরা গলাচিপায় যুবককে কুপিয়ে জখম) কুমিল্লার চৌদ্দগ্রাম, পিরোজপুরের ভাণ্ডারিয়া ও টাঙ্গাইলের কালিহাতীতে হিন্দু মন্দিরে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। মাগুরায় বোমা নিক্ষেপের ঘটনা ঘটেছে এক হিন্দু বাড়িতে। এ ছাড়া পটুয়াখালীর গলাচিপায় এক যুবককে কোপানো হয়েছে। ঝালকাঠি-নলছিটিতে পৃথক ঘটনায় দুই হিন্দু বাড়ির মন্দিরের বেড়ায় ও লাকড়ির ঘরে দুর্বৃত্তরা আগুন দিয়েছে।
ভাণ্ডারিয়া (পিরোজপুর) :শনিবার রাতে ভাণ্ডারিয়ার ইকড়ি ইউনিয়নের পশারীবুনীয়া গ্রামের ঢালীবাড়ি পশ্চিম পশারীবুনীয়ার দুর্গা মন্দিরে একদল দুর্বৃত্ত আগুন লাগিয়ে দেয়। এতে মন্দিরটির অবকাঠামো পুড়ে যায়। আগুনে মন্দিরটির ৫০ হাজার টাকার ক্ষতি হয়েছে বলে মন্দির কমিটি দাবি করেছে। পুলিশ রাতে খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করে। গতকাল রোববার সকালে যৌথ বাহিনীর সদস্যরা দুই দফায় ঘটনাস্থল পরিদর্শন করেছেন। স্থানীয় ইউপি সদস্য শিশির চন্দ্র বড়াল জানান, হিন্দু অধ্যুষিত এ গ্রামে আতঙ্ক সৃষ্টির জন্য দুর্বৃত্তরা মন্দিরে অগি্নকাণ্ড ঘটিয়েছে। স্থানীয় অন্য একটি সূত্রের দাবি, জামায়াত-শিবির এ ঘটনা ঘটাতে পারে। এ ব্যাপারে ভাণ্ডারিয়া উপজেলা হিন্দু, বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি কিরন চন্দ্র বসু সার্বজনীন দুর্গা মন্দিরে আগুন দিয়ে হিন্দু সম্প্রদায়ের মাঝে আতঙ্ক ছড়ানোর চেষ্টার নিন্দা জানিয়ে দুর্বৃত্তদের অবিলম্বে গ্রেফতার ও শাস্তির দাবি জানিয়েছেন।
চৌদ্দগ্রাম (কুমিল্লা) :চৌদ্দগ্রামে সনাতন ধর্মাবলম্বীদের একটি মন্দিরে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শনিবার রাতে উপজেলার জগন্নাথদীঘি ইউনিয়নের রতনপুর গ্রামের বিনু ভূষণ মজুমদারের বাড়িতে এ ঘটনা ঘটে। কুমিল্লার জেলা প্রশাসক তফাজ্জল হোসেন ঘটনাস্থল পরিদর্শনকালে পূজামণ্ডপটি সংস্কারে তিন বান্ডেল টিন এবং নয় হাজার টাকা অনুদান দেওয়ার আশ্বাস দিয়েছেন বলে স্থানীয় চেয়ারম্যান মাহবুবুল হক খান জানান। চৌদ্দগ্রাম থানার ওসি উত্তম কুমার চক্রবর্তী জানান, ধারণা করা হচ্ছে, বখাটেরা আশপাশ থেকে খেজুরের রস সংগ্রহ করে মজুমদার বাড়ির পাশে তা পান করে যাওয়ার সময় বাড়ির সামনের মন্দিরে আগুন দিয়ে পালিয়ে যায়। এতে মন্দিরের ভেতরে থাকা খড় ও ঘরের চালের কিছু টিন ও কাঠ পুড়ে যায়।
টাঙ্গাইল :টাঙ্গাইলের কালিহতীতে মন্দিরে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল রোববার সকালে উপজেলার ফুলবাড়ী গ্রামে এ ঘটনা ঘটে। কালিহাতী উপজেলা পরিষদের চেয়ারম্যান সোহেল হাজারী জানান, সকালে ফুলবাড়ী কালিমন্দিরে দুর্বৃত্তরা আগুন দেয়। কালিহাতী থানার ওসি জহিরুল ইসলাম বলেন, ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে মো. দানেজ আলী মিয়া নামের একজনকে আটক করেছে পুলিশ। সে পার্শ্ববর্তী কুটিয়া গ্রামের মজনুু মিয়ার ছেলে। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। মন্দিরের সভাপতি আনন্দ চন্দ্র রাজবংশী বাদী হয়ে মামলা করেছেন।
মাগুরা :মাগুরায় বিপদ ভঞ্জন চক্রবর্তী নামে এক হিন্দু স্কুল শিক্ষকের বাড়িতে বোমা হামলার ঘটনা ঘটেছে। শনিবার রাত আনুমানিক সাড়ে ১০টার দিকে এ হামলার ঘটনা ঘটে। বিস্টেম্ফারিত বোমায় তার বসতঘরের জানালা খুলে পড়ে। পুলিশ এ ঘটনায় তালেব নামে সন্দেহভাজন প্রতিবেশী এক বিএনপি কর্মীকে আটক করেছে। ঘটনাটি ঘটেছে শনিবার রাতে মহম্মদপুর উপজেলার বিনোদপুর ইউনিয়নের নারায়ণপুর গ্রামে। তবে এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি। মহম্মদপুর থানার ওসি মনিরুল ইসলাম জানান, রাজনৈতিক নয়, সামাজিক বিরোধের কারণে এ ঘটনা ঘটেছে।
গলাচিপা (পটুয়াখালী) :গলাচিপায় এক সংখ্যালঘু পরিবারের ওপর হামলা চালিয়েছে সন্ত্রাসীরা। সন্ত্রাসীরা ওই পরিবারের শুভ দেবনাথ নামের এক যুবককে কুপিয়ে আহত করে। এ সময় তারা দরজা ভেঙে ঘরে ঢুকে ভাংচুর করে। ঘটনাটি ঘটেছে রোববার দুপুরে উপজেলার উলানিয়া গ্রামে।
নলছিটি (ঝালকাঠি) :শনিবার গভীর রাতে উপজেলার অভয়নীল গ্রামের দিলীপ শীলের বাড়ির রাধা শ্যাম সুন্দর মন্দিরের বেড়ায় এবং পার্শ্ববর্তী ফুলহরি গ্রামের মানিক দাসের বসতঘর সংলগ্ন জ্বালানি কাঠের ঘরে অজ্ঞাত পরিচয় দুর্বৃত্তরা আগুন দিয়ে পালিয়ে যায়। উভয় ক্ষেত্রে বাড়ির লোকজন আগুন নেভাতে সক্ষম হন। গতকাল রোববার বিকেলে ঝালকাঠির জেলা প্রশাসক মো. শাখাওয়াত হোসেন, পুলিশ সুপার মো. মজিদ আলী, নলছিটির ইউএনও আবু হাসনাত মোহাম্মদ আরেফীন ঘটনাস্থল পরিদর্শন করেন।
সাতক্ষীরা :সাতক্ষীরার কলারোয়া উপজেলার বামনখালী মন্দির লক্ষ্য করে ককটেল ছুড়েছে দুর্বৃত্তরা। রোববার ভোরে ঘটনাটি ঘটেছে। এ ঘটনায় তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে পুলিশ জানিয়েছে। সাতক্ষীরা পুলিশ সুপার চৌধুরী মঞ্জুরুল কবির ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, রোববার ভোর রাতে ওই এলাকার কয়েকজন দুর্বৃত্ত বামনখালী মন্দির লক্ষ্য করে দুটি ককটেলের বিস্টেম্ফারণ ঘটায়। তিনি ঘটনাস্থল পরিদর্শন শেষে রোববার সন্ধ্যায় জানান, জড়িত কয়েকজনের নাম-ঠিকানা পাওয়া গেছে।
ফুলবাড়ীতে আদিবাসীর খড়ের পালায় আগুন
ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি জানান, দিনাজপুরের ফুলবাড়ীতে আবারও আদিবাসী পরিবারের দুটি খড়ের পালায় আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ঘটনাটি ঘটেছে গত শনিবার দিবাগত রাত সাড়ে ৩টায় উপজেলার আলাদিপুর ইউনিয়নের বারাইহাট গ্রামের আদিবাসীপাড়ার বাবলু মুরমুর বাড়িতে। পরে ফায়ার সার্ভিসের সদস্যরা গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।
বাবলু মুরমু বলেন, অন্যান্য দিনের মতোই রাতে পরিবার-পরিজন নিয়ে ঘুমিয়ে পড়েন। কিন্তু গভীর রাতে তীব্র আলো দেখে বাড়ির বাইরে এসে দেখেন তার দুই খড়ের পালায় আগুন লেগেছে। তবে দুর্বৃত্তরা এই আগুন দিয়েছে বলে তিনি দাবি করেন। ফুলবাড়ী সার্কেলের সহকারী পুলিশ সুপার (এএসপি) সুশান্ত সরকার বলেন, আগুন লাগার ঘটনাটি জানার পর পরই ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। দুর্বৃত্তদের গ্রেফতারের জন্য পুলিশি অভিযান চালানো হচ্ছে।

No comments

Powered by Blogger.