অপরাধবোধে ভুগতেন কালাশনিকভ

একে-৪৭ রাইফেলের উদ্ভাবক মিখাইল কালাশনিকভ।
প্রায়ই এক ধরনের অপরাধবোধে ভুগতেন একে-৪৭ রাইফেলের উদ্ভাবক মিখাইল কালাশনিকভ। একে-৪৭ রাইফেল দিয়ে বিশ্বব্যাপী যেসব মানুষ হত্যার শিকার হয়েছেন সেসব অপরাধের ভার তার ওপর বর্তাবে কি-না এ নিয়ে তিনি মানসিকভাবে খুব চাপে ছিলেন। রাশিয়ার অর্থডক্স চার্চে লেখা কালাশনিকভের এক চিঠি থেকে এসব কথা জানা যায়। ক্রেমলিনপন্থি ইজভেসতিয়া পত্রিকা জানিয়েছে, অর্থডক্স চার্চে একটি দীর্ঘ ও আবেগভরা চিঠি লিখেন কালাশনিকভ। ওই চিঠিতে তিনি জানান, "আমার আধ্যাত্বিক বেদনা অসহ্য। বারবার নিজেকে একটি প্রশ্ন করেও উত্তর পাইনি আমি। আমার উদ্ভাবিত রাইফেলের মাধ্যমে বিশ্বব্যাপী যেসব হত্যাকাণ্ড সংগঠিত হয়েছে সেসবের দায়ভার কি আমার ওপরও বর্তায়? এমনকি যদিও তারা শত্রু ও হয়? এসব মানুষের মৃত্যুর জন্য আমার নিজেকে অপরাধী মনে হয়।" চিঠিতে তিনি নিজের পরিচয় দেন 'ঈশ্বরের দাস : মিখাইল কালাশনিকভ' নামে। ওই চিঠির জবাবে তাকে জানানো হয়, তিনি নিজের দেশকে রক্ষায় এটি আবিষ্কার করেছেন। এটির অপব্যবহার করে কে কোথায় কাকে খুন করল এর দায়ভার তার নয়।

No comments

Powered by Blogger.