শ্রদ্ধাঞ্জলি-'অর্ধেক যার অর্থহীন' by নার্গিস পারভীন

মাউন্ট লেবানন মুতাসারিফাত তখন আধুনিক লেবাননের অধীনে ছিল না। ছিল অটোমান সাম্রাজ্যের অধীন স্বায়ত্তশাসিত অটোমান সিরিয়া। এখানেই বিসারি নামের রুক্ষ পর্বত এলাকায় ১৮৮৩ সালের ৬ জানুয়ারি দরিদ্র ওষুধ বিক্রেতা খলিল ও খ্রিস্টান পাদ্রির কন্যা কমিলার ঘরে জন্মগ্রহণ করে এক শিশু।
শিশুর বাবা খলিলের ছিল জুয়ার নেশা। তিনি সর্বস্ব হারিয়ে ঋণের টাকা দিতে না পারায় স্থানীয় অটোমান প্রশাসনে কাজ করতে বাধ্য হন। ক্ষুব্ধ প্রজাদের অভিযোগে তাঁকে প্রশাসকের কাজ থেকে বাদ দেওয়া হয়। তাঁর বিরুদ্ধে অর্থ তসরুপের অভিযোগ উঠলে তিনি কারাবরণ করেন। সেটি ছিল ১৮৯১ সালের ঘটনা। তাঁর কারাগারে বসবাসের কারণে স্ত্রী কমিলা সিদ্ধান্ত নিয়ে চলে যান যুক্তরাষ্ট্রে। ১৮৯৪ সালে বাবা খলিল জিবরান ছাড়া পেলেও মা যুক্তরাষ্ট্রে থাকার সিদ্ধান্তেই অটল থাকেন এবং লোবাননের মানুষ অধ্যুষিত বোস্টনে স্থায়ীভাবে বসবাসের কথা চিন্তা করেন। যুক্তরাষ্ট্রের স্কুলে ভর্তির সময় ওই শিশুটির নাম খলিল জিবরানের বদলে রেজিস্ট্রি খাতায় ভুলবশত লেখা হয় কাহলিল জিবরান। এ নামেই পরবর্তী সময়ে ভুবনবিখ্যাত হয়ে ওঠেন জিবরান তাঁর কবিতা, গদ্য, গল্প ও প্রবন্ধের শক্তিতে।
কাহলিলের সবচেয়ে আলোচিত গ্রন্থ 'দ্য প্রফেট'। ২৫টি নাতিদীর্ঘ কবিতা নিয়ে রচিত এই গ্রন্থ পশ্চিমা সমাজের মানুষের মধ্যে আলোড়ন সৃষ্টি করে প্রকাশের পরপরই। বিংশ শতাব্দীতে এটি একটি সর্বাধিক বিক্রীত গ্রন্থ হিসেবে বিবেচিত।
ম্যারোনাইট ক্রিশ্চিয়ান ঘরে জন্মগ্রহণ করলেও তিনি ছিলেন আবদুল বাহার ভক্ত। বাহাই বিশ্বাস দ্বারা প্রভাবিত। ১৯৩১ সালের ১০ এপ্রিল নিউ ইয়র্ক সিটিতে এই ভুবনবিখ্যাত কবি মৃত্যুবরণ করেন। তিনি লিভার সিরোসিস ও যক্ষ্মারোগে আক্রান্ত হয়েছিলেন। তাঁর কবিতা 'স্যান্ডস অ্যান্ড ফোম'-এ তিনি বলেছেন- যা আমি বলি, অর্ধেক তার অর্থহীন; কিন্তু এই অর্থহীন কথা বলি, যাতে বাকিটা তোমার কানে পৌঁছে।
নার্গিস পারভীন

No comments

Powered by Blogger.