‘হাসিনা-খালেদা-মমতা আমার জীবন নরক বানিয়েছেন’

ভারত প্রবাসী বাংলাদেশের বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন বলেছেন, তিন দশক ধরে তিনি নারীর ক্ষমতায়নের জন্য লেখালেখি করছেন।
এখন নারীর ক্ষমতায়নের বলে তিনজন ক্ষমতাবান নারী তার জীবনকে নরকে পরিণত করেছেন। ক্ষমতাবান এই তিন নারী হলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়া ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভারতের জয়পুরের সাহিত্য উৎসবের আয়োজকদের তীব্র সামলোচনার সঙ্গে সঙ্গে টুইটারের তিনি কট্টরপন্থী মুসলমানদেরও সমালোচনা করেছেন। ওই উৎসবে তিনি যোগ দেয়ার ব্যাপারে ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রশ্নের জবাবে টুইটারে তিনি এসব কথা লিখেছেন। টুইটবার্তায় ভারতীয় চলচ্চিত্রনির্মাতা কমল হাসানের আলোচিত ‘বিশ্বরূপম’ ছবি মালয়েশিয়ায় নিষিদ্ধ হওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে তসলিমা লিখেছেন: কাপুরুষ দেশই কেবল এই ছবি নিষিদ্ধ করবে। ভীতু প্রেক্ষাগৃহ এই ছবি প্রদর্শন করবে না। নিজের প্রবাস জীবনের জন্য তিনজন নারীকে দায়ী করে তসলিমা লিখেছেন, আমি নারীদের ক্ষমতায়নের জন্য প্রায় তিন দশক ধরে লিখছি। আর এখন তিনজন ক্ষমতাশালী নারীই আমার জীবন নরকে পরিণত করেছেন। এরা হলেন খালেদা, হাসিনা, মমতা। একুশে ও কলকাতা বইমেলায় তার অনুপস্থিতির বিষয়টিও টুইটবার্তায় তুলে ধরেন তসলিমা। তিনি লিখেছেন, আজ (গত শনিবার) কলকাতা বাইমেলা শুরু হচ্ছে। কিন্তু বইমেলায় আমার ঢোকার অনুমতি নেই। ক’দিন বাদে বাংলাদেশে বইমেলা শুরু হবে। সেখানেও আমি ঢুকতে পারবো না। কারণ, অনুমতি নেই।

No comments

Powered by Blogger.