ঢাকার বাইরে

অবৈধ ট্রাইব্যুনাল বাতিল এবং আটক নেতাকর্মীদের মুক্তি দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল ইসলামী ছাত্রশিবির দেশব্যাপী বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে।
বিভিন্ন স্থানে পুলিশের সাথে সংঘর্ষে অর্ধশতাধিক লোক আহত হয়েছেন। পুলিশ সাতজনকে আটক করেছে। বিভিন্ন স্থানে অভিযান চলছে। শিবিরের অভিযোগ পুলিশ বিনা উসকানিতে তাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে টিয়ার শেল ও রাবার বুলেট ছুড়েছে এবং লাঠিচার্জ করেছে। রাজশাহী ব্যুরো ও রাবি সংবাদদাতা জানান, রাজশাহীতে গতকাল পুলিশের সাথে ইসলামী ছাত্রশিবির নেতাকর্মীদের সংঘর্ষ ও ধাওয়া-পাল্টাধাওয়া হয়েছে। এতে তিন পুলিশ সদস্য ও শিবিরকর্মীসহ অন্তত ২৫ জন আহত হন।

প্রত্যদর্শীরা জানান, বিতর্কিত যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল বাতিল এবং শিবিরের কেন্দ্রীয় প্রচার সম্পাদক আবু সালেহ মো: ইয়াহইয়া ও যুদ্ধাপরাধের অভিযোগে আটক জামায়াত নেতৃবৃন্দসহ সব নেতাকর্মীর মুক্তির দাবিতে গতকাল সকাল সাড়ে ১০টার দিকে রাজশাহীর বিনোদপুর বাজারে মিছিল বের করে ছাত্রশিবির। মিছিলটি বিনোদপুর বাজারের বিসমিল্লাহ টাওয়ারের সামনে পৌঁছলে পুলিশ মিছিলে রাবার বুলেট, টিয়ার শেল নিপে ও ব্যাপক লাঠিচার্জ করতে থাকে। এ সময় শিবিরকর্মীরাও পুলিশকে ল্য করে পাল্টা ইটপাটকেল ছুড়ে। প্রায় আধা ঘণ্টাব্যাপী উভয়পরে মধ্যে সংঘর্ষ ও ধাওয়া-পাল্টাধাওয়ায় পুলিশ ২৫-৩০ রাউন্ড টিয়ার শেল এবং অর্ধশত রাউন্ড রাবার বুলেট নিপে করে। কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনাও ঘটে। এতে তিন পুলিশ সদস্য ও শিবিরকর্মীসহ অন্তত ২৫ জন আহত হন। সংঘর্ষ চলাকালে কোনো শিবিরকর্মীকে আটক করতে না পারলেও পরে বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে শিবিরকর্মী সন্দেহে পাঁচ শিার্থীকে আটক করেছে পুলিশ।

বরিশাল ব্যুরো জানায়, বরিশালে বিক্ষোভ মিছিল করেছে ইসলামী ছাত্রশিবির। মিছিলে নেতৃত্ব দেন বরিশাল মহানগর শাখা শিবিরের সভাপতি আবদুল্লাহ আল নাহিয়ান ও সেক্রেটারি রহমত উল্যাহ সেলিম। মিছিল শেষে সড়কে অগ্নিসংযোগ করে বিক্ষোভ করে শিবির নেতাকর্মীরা।

রংপুর অফিস জানায়, আটক ছাত্রশিবির ও জামায়াত নেতাদের নিঃশর্ত মুক্তি এবং বিতর্কিত আন্তর্জাতিক ট্রাইবুন্যাল বাতিলের দাবিতে গতকাল রংপুর মহানগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে মহানগর ছাত্রশিবির।

সমাবেশে বক্তব্য রাখেনÑ মহানগর শিবির সভাপতি মোস্তাক আহমদে, সেক্রেটারি আল আমিন হাসান, মহানগরী অর্থসম্পাদক মো: জাহাঙ্গীর আলম, ছাত্রকল্যাণ সম্পাদক মো: আসাদুজ্জামান শিমুল, শিক্ষাসম্পাদক মো: শামীম আলম, সাহিত্যসম্পাদক মো: আবদুর রাজ্জাক, সমাজকল্যাণ সম্পাদক মো: সাহিদ কামাল প্রমুখ। সমাবেশে বক্তারা বলেন, সরকার মানবতাবিরোধী অপরাধের নামে রাজনৈতিক বিচার শুরু করেছে। অবিলম্বে আটক নেতাদের মুক্তি দেয়া না হলে রংপুর থেকে সরকার পতনের আন্দোলন করা হবে বলে তারা হুঁশিয়ারি দেন।

চট্টগ্রাম মহানগরী : একই দাবিতে চট্টগ্রাম মহানগরীর উদ্যোগে এক বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলটি নগরীর পুরাতন রেলস্টেশন থেকে শুরু হয়ে বিআরটিসি মোড়ে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। শাখা সভাপতির নেতৃত্বে ও নগর সাংগঠনিক সম্পাদক সোহেল রানার পরিচালনায় মিছিলে উপস্থিত ছিলেন আলতাফ হোসেন চৌধুরী, কামরুল হাসান, নিজাম উদ্দিন প্রমুখ।

দিনাজপুর জেলা উত্তর : ট্রাইব্যুনাল বাতিল ও জামায়াত-শিবিরের নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তির দাবিতে সড়ক অবরোধ ও  বিােভ  মিছিল করেছে দিনাজপুর জেলা উত্তর ছাত্রশিবির। জেলা সভাপতি মো: জাকিরুল ইসলামের নেতৃত্বে কর্মসূচিতে উপস্থিত ছিলেন জেলা সেক্রেটারি মো: ময়নুল ইসলাম,  দফতর সম্পাদক মো: রফিকুল ইসলাম, অর্থসম্পাদক মো: আজমীর হোসাইন, সাহিত্যসম্পাদক মো: আবুল কালাম আজাদ এবং সাধারণ বিুব্ধ জনতা প্রায় এক ঘণ্টা ঢাকা-পঞ্চগড় মহাসড়ক (রানীরবন্দর) অবরোধ করে রাখে।

সিলেট মহানগরী : সিলেট মহানগরীর উদ্যোগে বিােভ মিছিল ও সমাবেশ হয়েছে। মহানগরী সভাপতি আনোয়ার ওয়াদুদ টিপুর নেতৃত্বে নগর সেক্রেটারি মুহাম্মদ আব্দুর রাজ্জাকের পরিচালনায় এতে উপস্থিত ছিলেন মুহাম্মদ আজিম উদ্দিন, জেলা পূর্ব সভাপতি মাশুক আহমদ, দুলাল আহমদ, শাবিপ্রবি সভাপতি হুসাইন আহমদ, মুহিবুর রহমান প্রমুখ।

বগুড়া শহর শাখা : বগুড়া শহর শাখার উদ্যোগে বিােভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। মিছিলটি শহরের কেন্দ্রস্থল সাতমাথা থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদণি  শেষে রেলস্টেশনে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এতে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সদস্য ও বগুড়া শহর সভাপতি মো: আলাউদ্দিন সোহেল। আরো বক্তব্য রাখেন সাবেক কেন্দ্রীয় নেতা নূরুল ইসলাম আকন্দ, জেলা উত্তর সভাপতি মিজানুর রহমান, জেলা দণি সভাপতি আল আমিন, শহর ছাত্র আন্দোলন সম্পাদক মিজানুর রহমান প্রমুখ। এ ছাড়া ঠাকুরগাঁও, জয়পুরহাট, ভোলা জেলা, টাঙ্গাইল শহর, চাঁপাইনবাবগঞ্জ শহর, ব্রাহ্মণবাড়িয়া জেলা, ঈশ্বরদী উপজেলা ও লক্ষ্মীপুর শহর, রায়পুর উপজেলা শাখা শিবিরের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

ইসলামী বিশ্ববিদ্যালয় সংবাদদাতা জানান, ইসলামী বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ইবি শাখার ছাত্রশিবির। গতকাল ছাত্রশিবির ইসলামী বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি তারেক মনোয়ার ও সাধারণ সম্পাদক আসাদুল্লাহর নেতৃত্বে অনুষদ ভবনের নিচ থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়। যুদ্ধাপরাধের বিচারের নামে প্রহসন ও অবৈধ ট্রাইব্যুনাল বাতিলের দাবিতে মিছিলে হাজার হাজার সাধারণ শিক্ষার্থী স্বতঃস্ফূর্তভাবে মিছিলে অংশগ্রহণ করে।

ফরিদপুর অফিস জানায়, ছাত্রশিবিরের কেন্দ্রীয় নেতাকে আটকের প্রতিবাদে ফরিদপুরে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রশিবির। শহরের আলিপুরে গোলপুকুর মার্কেটের সামনে থেকে বের হয়ে মিছিলটি জনতা ব্যাংকের মোড়ে এলে পুলিশ মিছিলের ওপর চড়াও হয়ে ছত্রভঙ্গ করে দেয়। এ সময় মিছিলে পুলিশের বাধার ছবি তুলতে গেলে পুলিশ দৈনিক সংগ্রামের ফরিদপুর সংবাদদাতা আশরাফউজ্জামানকে আটক করে বেদম প্রহার করে।

দিনাজপুর সংবাদদাতা জানান, ট্রাইব্যুনাল বাতিল ও জামায়াতসহ বিরোধী দলের নেতাদের গ্রেফতারের প্রতিবাদে আহূত দিনাজপুর শহর ছাত্রশিবিরের মিছিলে পুলিশের হামলায় ৩৫ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে ছাত্রশিবির কর্মী আবু বক্কর গুরুতর অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। জানা গেছে, গতকাল দিনাজপুর শহরের মুন্সিপাড়া থেকে ইসলামী ছাত্রশিবিরের একটি মিছিল বের হয়। মিছিলটি বুটিবাবু মোড়ে পৌঁছলে পুলিশ পেছন দিক থেকে বেধড়ক লাঠিচার্জ শুরু করে। শিবিরকর্মীরা পুলিশের হামলার জবাব দিলে উভয়ের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এতে এসআই মামুনসহ তিন পুলিশ সদস্য এবং শিবিরের ৩০ জন আহত হয়েছেন। সংঘর্ষে পুলিশের দু’টি ভ্যান ক্ষতিগ্রস্ত হয়। এ ঘটনার পর পুলিশ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে দু’জনকে গ্রেফতার করে। তারা হলেন ব্যবসায়ী সোলেমান আজাদ ও শিবিরকর্মী আফজাল হোসেন। সোলেমানকে তার ব্যবসায়প্রতিষ্ঠান থেকে এবং আফজালকে একটি মেস থেকে আটক করা হয়। বিভিন্ন স্থানে পুলিশের অভিযান চলছে।

ঠাকুরগাঁও সংবাদদাতা জানান, মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যুনাল বাতিলের দাবিতে গতকাল বিক্ষোভ মিছিল করেছে ইসলামী ছাত্রশিবির ঠাকুরগাঁও জেলা শাখা। ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা জানান, জামায়াতের শীর্ষ নেতাদের মুক্তি ও অবৈধ ট্রাইব্যুনাল বাতিলের দাবিতে গতকাল ছাত্রশিবির ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল হয়েছে। জেলা ছাত্রশিবিরের সভাপতি মু. রাশেদুল করীম রানার সভাপতিত্বে ফুলবাড়িয়া বাসস্ট্যান্ড থেকে মিছিল বের হয়ে বিরাসার বাসস্ট্যান্ডে গিয়ে শেষ হয়।

ময়মনসিংহ অফিস জানায়, ময়মনসিংহে গতকাল বিক্ষোভ মিছিল করেছে ইসলামী ছাত্রশিবির। শিবিরের শহর শাখার সভাপতি আহমেদ আবদুল্লাহ ও সেক্রেটারি হোসাইন মুহাম্মদ সজিবুর রহমানের নেতৃত্বে মিছিলটি চরপাড়া এলাকায় সড়ক প্রদক্ষিণ করে। মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা অবৈধ ট্রাইব্যুনাল বাতিল করে জামায়াত-শিবিরের শীর্ষ নেতৃবৃন্দসহ গ্রেফতারকৃত সব নেতাকে মুক্তির দাবি জানান।

নোয়াখালী সংবাদদাতা জানান, ট্রাইব্যুনাল বাতিল ও নেতাকর্মীদের মুক্তির দাবিতে গতকাল নোয়াখালীর চৌমুহনীতে ইসলামী ছাত্রশিবির বিক্ষোভ মিছিল করেছে। শিবির (উত্তর) জেলা সভাপতি মাসুম বিল্লাহ ও সেক্রেটারি মো: মায়াজের নেতৃত্বে মিছিলটি ব্যাংক রোড থেকে শুরু করে পূর্ববাজার গিয়ে শেষ হয়। এর আগে সোনাইমুড়ী ও চাটখিল উপজেলা শিবিরের উদ্যোগে মিছিল হয়।
       

No comments

Powered by Blogger.