ট্রাইব্যুনাল বাতিল ও জামায়াত নেতাদের মুক্তি দিনঃ ছাত্রশিবির

সারা দেশে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিকদের ওপর ছাত্রলীগের নির্যাতনের প্রতিবাদ, বিতর্কিত যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল বাতিল করে জামায়াত নেতৃবৃন্দ ও শিবিরের কেন্দ্রীয় প্রচার সম্পাদক আবু সালেহ মো: ইয়াহইয়ার নিঃশর্ত মুক্তির দাবি করেছে ইসলামী ছাত্রশিবির।
এ দাবিতে গতকাল রাজধানীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে সংগঠনের নেতাকর্মীরা। সমাবেশে নেতৃবৃন্দ বলেন, এই ট্রাইব্যুনাল বিতর্কিত ও অবৈধ। ট্রাইব্যুনালে বিচারকাজ পরিচালনা অব্যাহত রেখে সরকার নিজেদের মানবতার শত্রু হিসেবে চিহ্নিত করেছে। কালো আইনের দ্বারা গঠিত ট্রাইব্যুনালের মাধ্যমে নিরীহ জামায়াত নেতৃবৃন্দকে নির্যাতন করা হচ্ছে। তারা বলেন, মানুষ এই বিচারকে প্রহসন বলে আখ্যা দিয়ে প্রত্যাখ্যান করেছে। পাশাপাশি আন্তর্জাতিক গণমাধ্যম, আন্তর্জাতিক বার কাউন্সিল, হিউম্যান রাইটস ওয়াচসহ বিশ্বের সচেতন মানুষেরাও এই ট্রাইব্যুনালের বিচারকে পক্ষপাতদুষ্ট হিসেবে চিহ্নিত করেছে।

ছাত্রশিবির ঢাকা মহানগরীর মিছিল সকাল সাড়ে ১০টায় মতিঝিল শাপলা চত্বর থেকে শুরু হয়ে দৈনিক বাংলা মোড়ে এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এতে নেতৃত্ব দেন ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি ডা: ফখরুদ্দিন মানিক, মো: আতিকুর রহমান, ইয়াছিন আরাফাত, দেলোয়ার হোসেন এবং মহানগরী ও বিশ্ববিদ্যালয় শাখার নেতৃবৃন্দ। মিছিলে বিনা উসকানিতে পুলিশ গুলি, টিয়ার শেল, হ্যান্ড গ্রেনেড ও রাবার বুলেট দিয়ে হামলা চালায়। শিবির সূত্র জানায়, পুলিশের এ বর্বর হামলায় ৭৭ জন গুলিবিদ্ধসহ আড়াইশ’ নেতাকর্মী আহত হন। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। এ সময় পুলিশ শতাধিক নেতাকর্মীকে অন্যায়ভাবে গ্রেফতার করে।

বগুড়া শহর শাখা : বগুড়া শহর শাখার উদ্যোগে বিােভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। মিছিলটি শহরের কেন্দ্রস্থল সাতমাথা থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদণি শেষে রেলস্টেশনে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এতে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সদস্য ও বগুড়া শহর সভাপতি মো: আলাউদ্দিন সোহেল। আরো বক্তব্য রাখেনÑ সাবেক কেন্দ্রীয় নেতা নূরুল ইসলাম আকন্দ, জেলা উত্তর সভাপতি মিজানুর রহমান, জেলা দণি সভাপতি আল আমিন, শহর ছাত্র আন্দোলন সম্পাদক মিজানুর রহমান প্রমুখ। এ ছাড়া ঠাকুরগাঁও, জয়পুরহাট, ভোলা জেলা, টাঙ্গাইল শহর, চাঁপাইনবাবগঞ্জ শহর, ব্রাহ্মণবাড়িয়া জেলা, ঈশ্বরদী উপজেলা ও লক্ষ্মীপুর শহর, রায়পুর উপজেলা শাখা শিবিরের উদ্যোগে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

No comments

Powered by Blogger.