বিচারপতি শামসুদ্দিন চৌধুরী by আমিনুল হক বাদশা

বিচারপতি এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক সম্পর্কে সম্প্রতি একটি আইনজীবী ফোরাম এক ভিত্তিহীন অভিযোগ উত্থাপন করেছে। অভিযোগটি হলো, বিচারপতির লন্ডনে কয়েকটি বাড়ি রয়েছে। আইনজীবী ফোরাম সংস্থাটি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের সমর্থক।


আমি বিচারপতি চৌধুরীকে খুব ঘনিষ্ঠভাবে চিনি প্রায় ৩০ বছর ধরে। ব্রিটিশ সরকারের নিমন্ত্রণে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন লন্ডনে তাঁর গলব্লাডার অপারেশনের জন্য আসেন, তখন বিচারপতি চৌধুরীর সঙ্গে আমার প্রথম পরিচয়।
হাসি-খুশি, প্রাণোচ্ছ্বল, অমায়িক খোলামেলা আচরণের মানুষ বিচারপতি শামসুদ্দিন চৌধুরী। একবার তাঁর সঙ্গে পরিচয় হলে দ্বিতীয়বার আলাপ করার আগ্রহ জাগবেই।
প্রথমবারের জন্য আমার লন্ডনে আসা, উদ্দেশ্য জাতির পিতার অপারেশন। সে সময় আরো একজন আমার প্রিয় মানুষ খ্যাতনামা ক্রিকেটার শামীম কবীর লন্ডনেই অবস্থান করছিলেন। শামীম ভাইয়ের সঙ্গে আমার আগে থেকেই পরিচয় ছিল। আমি যখন লন্ডনে প্রথম আসি, তিনি আমাকে রবীন্দ্রসংগীতের কয়েকটি ক্যাসেট দিয়েছিলেন, বলেছিলেন এই ক্যাসেটগুলো নিয়ে যাও, অসময়ের সঙ্গী হবে ক্যাসেটগুলো। মুক্তিযুদ্ধের সময় কবীর ভাই লন্ডনে অন্যদের সঙ্গে মুক্তিযুদ্ধে শরিক হয়েছিলেন। শামীম ভাই বাংলাদেশের অতি ঐতিহ্যবাহী দৈনিক সংবাদপত্র 'সংবাদ' সম্পাদক প্রয়াত আহমেদুল কবীরের ছোট ভাই শামীম কবীর। বাংলাদেশের নামকরা কবীর পরিবারের একজন সদস্য তিনি।
যা হোক, এবার ফিরে আসি বিচারপতি চৌধুরীর প্রসঙ্গে। লন্ডনেই তাঁর সঙ্গে আমার পরিচয়। এখনকার মতো তখনো তিনি বাংলাদেশের স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ। অন্যায়ের সঙ্গে তিনি কোনোদিনই আপস করবেন না।
বিলেতে তখন তিনি ব্যারিস্টারি পড়ছিলেন। তাঁর পরিবারের অবস্থা বেশ ভালো ছিল। তাঁর আরেক ভাইও ব্যারিস্টার। মুক্তিসংগ্রামে তিনি বিলেতে দিনরাত অর্থ সংগ্রহ, প্রবাসীদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনাবোধ জাগরণের আন্দোলনের অন্যতম পুরোধা ছিলেন। এ সময় তিনি অনাহারে-গৃহহীন অবস্থায় অনেক দিন কাটিয়েছেন।
বিচারপতি চৌধুরীর বিবাহিত জীবন খুবই সুখের ছিল। তাঁর প্রথম স্ত্রীর নাম লায়লা হাসি, প্রবাসে একজন সাংস্কৃতিক কর্মী ছিলেন। তাঁর অমায়িক ব্যবহার যেকোনো মানুষকে মুগ্ধ না করে পারে না। নাটক, সাংস্কৃতিক কার্যকলাপ, এমনকি সাংবাদিকতায়ও তাঁর অবদান রয়েছে। ক্যান্সারে আক্রান্ত হয়ে অকালে তাঁর মৃত্যু হলো। সেই থেকে বিচারপতি চৌধুরী বড় একাকী জীবনযাপন করছিলেন।
লন্ডনে আমার সম্পাদনায় 'প্রবাসী' নামে একটি পত্রিকা প্রকাশিত হতো। বঙ্গবন্ধুর তিরোধানের পর পত্রিকাটি বাধ্য হয়ে বন্ধ করতে হয়েছে। এই পত্রিকার প্রধান বাংলা টাইপিস্ট ছিলেন লায়লা হাসি। যেকোনো সংবাদপত্রে কাজের কোনো নির্ধারিত সময় থাকে না। সে রকম আমাদেরও অবস্থা ছিল। সময়ের কোনো বালাই ছিল না। অনেক সময় গভীর রাত পর্যন্ত হাসি রিপোর্ট লিখেছেন এবং টাইপ করেছেন। অনেক সময় বিচারপতি চৌধুরী এসেও কাজে সাহায্য করতেন। তখন তিনি ব্যারিস্টারি পড়ছেন। এ সময় প্রবাসীতে নামিদামি লেখক আবদুল গাফ্ফার চৌধুরী, সৈয়দ শামসুল হকসহ অন্যরাও লিখতেন।
শুধু সাংবাদিকতাই নয়, হাসির সাংস্কৃতিক জগতেও বিচরণ ছিল। একবার এক নাটকে হাসি আমার সঙ্গে নায়িকারও অভিনয় করেছেন। নাটকটি মঞ্চস্থ হয়েছিল লন্ডনের ক্যালসিংটনের কমনওয়েলথ ইনস্টিটিউট মিলনায়তনে। উদার মনের ব্যক্তি চৌধুরীর আনন্দ ছাড়া অন্য কোনো প্রতিক্রিয়া ছিল না। হাসির মৃত্যুর পর আমি একটি নিবন্ধ লিখেছিলাম। শিরোনাম ছিল 'নীরবতায় ছিল তাঁর চরম ব্যক্ততা'। কারণ, চাঞ্চল প্রকৃতির মানুষ হওয়া সত্ত্বেও হাসি নীরব থাকতেই পছন্দ করতেন। ১৯৭২ সালে প্রথম যখন আমি লন্ডনে আসি, তখন বেশির ভাগ সময় কাটত বর্তমানের বিচারপতি চৌধুরী সঙ্গেই। আমার খাওয়াদাওয়াও তাঁর বাড়িতেই হতো। বিচারপতি চৌধুরী তখন পরিবার নিয়ে সাউথ লন্ডনের বালহাম নামক স্থানেই থাকতেন, আমিও বালহামে তাঁর বাড়ির কাছেই থাকতাম। প্রতিদিনই সময়-অসময়ে তাদের সঙ্গে দেখা ও যাতায়াত হতো।
যা হোক, সম্প্রতি বিচারপতি চৌধুরী লন্ডনে এসেছিলেন। এ সময় তাঁর বেকসট্রিস্থ নিজ বাড়িতে ফেরার পথে অজ্ঞাতনামা দুই যুবক তাঁর ওপর হামলা করে। তাঁর মাথায় কাগজের ফাইল দিয়ে আঘাত করে। তিনি সাহায্যের জন্য চিৎকার করায় যুবকদ্বয় পালিয়ে যায়। আল্লাহর রহমত, বিচারপতি গুরুতর আহত হননি। এ ব্যাপারে পুলিশে অভিযোগ করা হয়েছে। পর্যবেক্ষক মহল মনে করছে, তাঁর ওপর হামলাকারীরা বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতায় বিশ্বাসী প্রতিক্রিয়াশীল চক্র। অভিযোগ উঠেছে, সম্ভবত বিএনপির সমর্থক। এর কারণ হলো, যুক্তরাজ্য আইনজীবী ফোরাম ভিত্তিহীন অভিযোগ তুলেছে, বিচারপতি চৌধুরীর লন্ডনে কয়েকটি বাড়ি আছে। এই অভিযোগের কারণে যুক্তরাজ্যে বসবাসকারী ১৮ জন আইনজীবীকে বাংলাদেশের আদালতে তলব করা হয়েছে। এ ছাড়া সম্প্রতি কয়েকটি গুরুত্বপূর্ণ মামলার রায় দিয়ে বিচারপতি চৌধুরী বিশেষ আলোচিত ব্যক্তিত্বে পরিণত হয়েছেন। এ ছাড়া দেশের কোনো কোনো নব্য সম্পদশালী, বেআইনি কার্যকলাপে লিপ্ত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করায় বিচারপতি চৌধুরী এসব সমাজবিরোধী ব্যক্তির আক্রমণের শিকার হয়ে দাঁড়িয়েছেন। অন্যায়কারী ও আইনবিরোধী কার্যকলাপে লিপ্ত এসব ব্যক্তির আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছেন বিচারপতি চৌধুরী। কিন্তু তিনি তাঁর ন্যায়বিচারের জন্য অটল ও আপসহীন। এই নীতির সঙ্গে কোনো আপস নেই। এ ছাড়া যখন লন্ডনে ইউকেআইএসে চাকরিতে নিযুক্ত ছিলেন, তখন তিনি ব্রিটেনের বহু বাঙালিকে লন্ডনে থাকার সুযোগ করে দিয়েছেন।
আমার জানামতে, বিচারপতি চৌধুরীর তখন থেকেই লন্ডনে একটির বেশি বাড়ি ছিল। জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম যে অভিযোগ তুলেছে তা ভিত্তিহীন, বানোয়াট। বিচারপতির বাড়ি অনেক আগে থেকেই ছিল। এ বাড়িতে আমি গেছি, সেখানে খাওয়া-দাওয়াও করেছি। অতএব জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের অভিযোগ সম্পূর্ণ মিথ্যা ও দুরভিসন্ধিমূলক এবং রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে প্রবাসের পর্যবেক্ষক মহল মন্তব্য করেছে। পর্যবেক্ষক মহল আরো মনে করছে, বিচারপতি চৌধুরীর ওপর হামলা বাংলাদেশের বিচার বিভাগের ওপর হামলার শামিল। এটা জাতির জন্য অপমানজনক। দেশে বেআইনি কার্যকলাপে লিপ্ত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের কারণেই আজ বিচারপতি চৌধুরীর বিরুদ্ধে কায়েমী স্বার্থান্বেষী মহল উঠে পড়ে লেগেছে।
শেষে আমি বলতে চাই, বিচারপতি চৌধুরীকে কোনো প্রলোভন দেখিয়ে ক্রয় করা যাবে না। তাঁর ব্রত দেশের মানুষ শুধু বিচার পাক, আর বিচার বিভাগ একটি আদর্শ ও ন্যায়বিচারের প্রতিধ্বনি হিসেবে উদাহরণস্বরূপ বেঁচে থাকুক। বিচার বিভাগকে কোনোভাবেই তিনি কলুষিত হতে দেবেন না।
লন্ডন, ৩ আগস্ট, ২০১২ সাল
badsha4@hotmail.com

No comments

Powered by Blogger.