মরিনহো-দর্শনে টলবে না বার্সা

শুধু ফল নয়, পেপ গার্দিওলার কাছে ফুটবল মানে দর্শনানন্দও। বার্সেলোনার কোচ এ থেকে বঞ্চিত করতে চান না ফুটবলপ্রেমীদের। পাসিং ফুটবলে বিশ্বকে বিমুগ্ধ করে আসছে কাতালানরা। পজেশনাল ফুটবলে প্রতিপক্ষকে দিশেহারা করে দিচ্ছে। পাসিং আর পজেশনাল ফুটবল খেলার এই দর্শন থেকে কখনোই সরে দাঁড়াবে না বলে জানিয়েছেন বার্সেলোনা কোচ।
বার্সেলোনার ফুটবল-দর্শন পরিবর্তনের কথাটা আসছে সর্বশেষ দুটি এল ক্লাসিকোর পর। লিগের দ্বিতীয় এল ক্লাসিকোয় বার্সাকে আটকাতে রিয়াল কোচ তাঁর দলকে খেলিয়েছেন রক্ষণাত্মক কৌশলে। রিয়াল মাদ্রিদ বার্সাকে খেলতে দেয়নি তাদের স্বাভাবিক পাসিং ফুটবল। দুটি পেনাল্টি গোলে ম্যাচটি ড্র হয়েছে ১-১ গোলে।
মৌসুমের তৃতীয় এল ক্লাসিকো কিংস কাপ ফাইনালেও একই কৌশল অবলম্বন করেন মরিনহো। এবার দারুণ সফল রিয়ালের পর্তুগিজ কোচ। বার্সেলোনাকে তারা ১-০ গোলে হারিয়ে জিতে নেয় কিংস কাপের শিরোপা। তবে রিয়াল নেতিবাচক ফুটবলের জন্য হয়েছে সমালোচিত। সমালোচনার জবাবও সঙ্গে সঙ্গেই দিয়ে দিয়েছেন মরিনহো, ‘আমি শিরোপা জয়ের জন্য গ্রেট কোচ, ফুটবলের জন্য নয়।’
মরিনহোর কথায় পরিষ্কার শিরোপা জেতাতে রিয়ালকে দিয়ে তিনি এমন ফুটবলই খেলাবেন। আগামী বুধবার আরেকটি এল ক্লাসিকো। তার পরের সপ্তাহে মৌসুমের পঞ্চম ধ্রুপদি লড়াই। এই দুটি ম্যাচ চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে। রিয়ালের চ্যাম্পিয়নস লিগ শিরোপা-খরা কাটাতে মরিয়া মরিনহো এই দুই ম্যাচেও যে রক্ষণাত্মক এবং বার্সার স্বাভাবিক খেলা নষ্ট করার নীতিই নেবেন, সেটা বোঝাই যাচ্ছে।
মরিনহোর এই কৌশলের বিরুদ্ধে গার্দিওলা কী করবেন? বার্সা কোচ কি পাসিং এবং আক্রমণাত্মক ফুটবল থেকে সরে গিয়ে দলকে পাল্টা আক্রমণ-নির্ভর ফুটবল খেলাবেন? গার্দিওলা সংবাদ সম্মেলনে জানিয়ে দিয়েছেন তাঁর মনোভাব, ‘জিতি বা হারি, আমাদের স্টাইল একই থাকবে। একটাই আমার দর্শন, সেটা আক্রমণাত্মক ফুটবল। বার্নাব্যুতে আমরা আক্রমণাত্মক ফুটবল খেলার জন্যই যাব এবং গোল করতে পারব বলেও বিশ্বাস আমার।’
আত্মবিশ্বাসী বার্সেলোনাকে ঠেকাতে মরিনহো কী ভাবছেন? ‘স্পেশাল ওয়ান’ কি আরও বিশেষ কোনো কৌশল এঁকে বসে আছেন? মরিনহো ঠান্ডা মাথায় জানিয়েছেন, বুধবারের এল ক্লাসিকো নিয়ে এখনো ভাবতে শুরু করেননি। গতকাল রাতে ভ্যালেন্সিয়ার বিপক্ষে স্প্যানিশ লিগের ম্যাচ ছিল এবং সেই ম্যাচের পরই এল ক্লাসিকো নিয়ে তাঁর ভাবার কথা।

No comments

Powered by Blogger.