তেজস্ক্রিয়ার ঝুঁকি এলাকায় কোটি মানুষের বসবাস

সারা বিশ্বের প্রায় নয় কোটি মানুষ পরমাণু চুল্লির ৩০ কিলোমিটারের মধ্যে বসবাস করে। যা তাদের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। গত শুক্রবার প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ কথা বলা হয়।
যুক্তরাষ্ট্রে পরমাণু চুল্লির ৩০ কিলোমিটারের মধ্যে প্রায় এক কোটি ৬০ লাখ মানুষ বাস করে। চীন, জার্মানি ও পাকিস্তানে ৯০ লাখেরও বেশি এবং ভারত, তাইওয়ান ও ফ্রান্সে ৫০ থেকে ৬০ লাখ মানুষ পরমাণু কেন্দ্রের ৩০ কিলোমিটারের মধ্যে বসবাস করে থাকে।
আর বিশ্বজুড়ে পরমাণু কেন্দ্রের ৭৫ কিলোমিটারের মধ্যে বসবাস করে প্রায় ৫০ কোটি মানুষ। নেচার সাময়িকীতে প্রকাশিত গবেষণা প্রতিবেদনটিতে এ কথা বলা হয়েছে।
যুক্তরাষ্ট্রে ১১ কোটিরও বেশি মানুষ, চীনে সাত কোটি ৩০ লাখ মানুষ, ভারতে পাঁচ কোটি ৭০ লাখ মানুষ, জার্মানিতে তিন কোটি ৯০ লাখ ও জাপানে তিন কোটি ৩০ লাখ মানুষ পরমাণু চুল্লির ৭৫ কিলোমিটারের মধ্যে বসবাস করে।
অন্যভাবে দেখলে যুক্তরাষ্ট্রের তিন ভাগের এক ভাগেরও বেশি মানুষ পরমাণু কেন্দ্রের ৭৫ কিলোমিটারের মধ্যে বাস করে। আর জার্মানির প্রায় অর্ধেক মানুষ ৭৫ কিলোমিটারের মধ্যে বসবাস করে।
প্রতিবেদনে বলা হয়, শুধু পরমাণু চুল্লির নৈকট্যের বিষয়টি ঝুঁকি নির্ণয়ের মানদণ্ড নয়। ঝুঁকি নির্ভর করে ভূমিকম্পের সম্ভাবনা, রক্ষণাবেক্ষণের মান ও পরমাণু কেন্দ্রে কী পরিমাণ তেজস্ক্রিয় পদার্থ আছে তার ওপরও।

No comments

Powered by Blogger.