হোয়াটমোরের চাওয়া ‘ঘুরে দাঁড়ানো’

আইপিএলের এবারের আসরটি কলকাতা নাইট রাইডার্সের জন্য একটু অন্য রকমই। আগের তিনটি আসরের ব্যর্থতার পর এবার শিরোপা জিততে মরিয়া বলিউড কিং শাহরুখ খানের ফ্র্যাঞ্চাইজটি। আসরের মাঝপথে এসে দলটি নিজেদের পয়েন্ট টেবিলের ওপরের দিকে দেখলেও ভালো খেলতে খেলতেই ছন্দ হারিয়ে ফেলা যেন কলকাতার অভ্যাসে পরিণত হয়েছে।
শুক্রবারের ম্যাচটির কথাই ধরুন। ইডেনে ব্যাঙ্গালুরু রয়েল চ্যালেঞ্জার্সের বিপক্ষে ব্যাট হাতে শুরুটা কিন্তু মন্দ ছিল না কলকাতার। জয়ের জন্য মোটামুটি লড়িয়ে একটা সংগ্রহও দাঁড় করিয়েছিল তারা। আগের ম্যাচগুলোতে বোলারদের চমত্কার পারফরম্যান্স, স্বপ্ন দেখাচ্ছিল তাদের। কিন্তু ক্রিস গেইল ও তিলকরত্নে দিলশানের ঝড়ে যেন পাখির পালকের মতোই উড়ে গেল কলকাতার সব স্বপ্ন-সাধ।
ব্যাপারটি নিয়ে ভাবছেন কোচ ডেভ হোয়াটমোর। কারণ, সেদিন বোলারদের আসলেই কী হয়েছিল—তা বের করতে না পারলে যে সামনে আরো বড় বড় ঝড় অপেক্ষা করছে। বৃহস্পতিবারই যে দিল্লির ফিরোজ শাহ কোটলা মাঠে বীরেন্দর শেবাগের দিল্লি ডেয়ারডেভিলসের মুখোমুখি হচ্ছে নাইট রাইডাররা।
‘গেইলের মতোই শেবাগ ও ওয়ার্নাররা ভয়ংকর ব্যাটসম্যান। আইপিএলে কোনো ম্যাচই সহজ না হলেও দিল্লির ম্যাচে হুমকিটা প্রথম থেকেই শুরু হচ্ছে।’ হোয়াটমোরের মন্তব্য।
তাঁর মতে দিল্লির বিপক্ষে ম্যাচটি জিততে না পারলে কলকাতা পিছিয়ে যাব। সেটা হতে দেওয়া যাবে না।
কলকাতা দলে ব্রেট লি, বালাজি, সাকিব আল হাসানদের মতো বোলার থাকলেও তাঁরা ঠিক সময়ে জ্বলে উঠতে পারছেন না বলে অভিযোগ রয়েছে। বিশেষ করে ব্যাঙ্গালুরুর বিপক্ষে এঁরা কোনো প্রতিরোধই গড়ে তুলতে পারেননি। বিশেষ করে বাঁ-হাতি স্পিনার হিসেবে সাকিবের ওপর দলের যে ভরসা ছিল, সেটা পূরণে তিনি ব্যর্থ হয়েছেন। তবে হোয়াটমোর ব্যাঙ্গালুরুর বিপক্ষে ম্যাচটিকে বোলারদের জন্য একটি ‘খারাপ দিন’ হিসেবেই দেখতে চান। তিনি বলেন, ‘বোলাররা ব্যর্থ—এটা আমি বলতে চাই না। আমরা কয়েকটি ম্যাচে জয়ের খুব কাছে গিয়ে পরাজিত হয়েছি। ওই ম্যাচগুলোতে জয় আসলে আজকের পরিস্থিতি সম্পূর্ণ অন্য রকম হতো।’
এবারের আইপিএলে এখনো মুম্বাইয়ের মুখোমুখি হয়নি কেকেআর। আর হোয়াটমোর যে সেই ম্যাচটি নিয়ে আলাদা ছক কষছেন, তা বলেছেন অকপটেই। ‘মুম্বাই অনেক ভালো দল। ওই দলে শচীন টেন্ডুলকারের মতো খেলোয়াড় রয়েছেন। ম্যাচটি নিয়ে আলাদা চিন্তা তো রয়েছেই। তবে আমরা সম্পূর্ণ প্রস্তুত মুম্বাইয়ের বিপক্ষে ম্যাচটিকে নিয়ে।’

No comments

Powered by Blogger.