তেলক্ষেত্রে বিস্ফোরণের মূল কারণ বিপির অব্যবস্থাপনা

ব্রিটিশ পেট্রোলিয়াম (বিপি) ও তাদের অংশীদারদের অবস্থাপনাকেই মেক্সিকো উপসাগরে তেল উত্তোলন রিগে দুর্ঘটনার মূল কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। দুর্ঘটনা তদন্তে গঠিত হোয়াইট হাউস কমিশন গত বুধবার তাদের চূড়ান্ত প্রতিবেদনে বলেছে, দুর্ঘটনার আগে বড় ধরণের ব্যয় সংকোচনের সিদ্ধান্ত নিয়েছিল বিপি ও তাদের অংশীদাররা। ওই সিদ্ধান্তই দুর্ঘটনার জন্য দায়ী।
প্রতিবেদনে বলা হয়েছে, ‘উদ্দেশ্যমলূকভাবে হোক আর নাই হোক, বিপি, হ্যালিবার্টন ও ট্রান্সওশান অনেক সিদ্ধান্ত গ্রহণ করেছিল যার কারণে ঝুকির মুখে পড়ে ম্যাকন্ডো তেলক্ষেত্র। সময় এবং অর্থ বাঁচানোর জন্য তারা ওই সব সিদ্ধান্ত নিয়েছিল।’
তেলক্ষেত্রে বিস্ফোরণের পর মার্কিন প্রেসিডেন্ট সাত সদস্যবিশিষ্ট এই কমিশন গঠন করেন। ঘটনা তদন্তের পাশাপাশি কমিশনকে আগামীতে উপকূলীয় অঞ্চলে তেল উত্তোলন বিষয়ে দিক-নির্দেশনা দিতে বলা হয়। দুর্ঘটনার কারণ এবং এর পরিণতি নিয়ে বিস্তারিত প্রতিবেদন আগামী সপ্তাহে প্রকাশ করবে কমিশন।
তবে কশিনের চূড়ান্ত প্রতিবেদনের সঙ্গে প্রাথমিক প্রতিবেদনের পার্থক্য আছে। প্রাথমিক প্রতিবেদনে তারা জানিয়েছিল, ম্যাকান্ডোর বিরুদ্ধে তেলক্ষেত্রে ব্যয় হ্রাসের কোনো প্রমাণ পাওয়া যায়নি। এ নিয়ে সমালোচনা শুরু হলে কমিশন প্রতিক্রিয়ায় বলেছিল, কোম্পানিগুলো নিরাপত্তার ক্ষেত্রে ছাড় দিয়ে কখনোই অর্থ বাঁচানোর কাজ করেনি তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

No comments

Powered by Blogger.