মার্কিন সামরিক বাজেট ৭৮০ কোটি ডলার কমানোর ঘোষণা

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটস সামরিক বাজেট ৭৮০ কোটি ডলার কমানোর ঘোষণা দিয়েছেন। দেশে অর্থনৈতিক ঘাটতি ও জাতীয় ঋণের লাগাম টেনে ধরতে ক্রমবর্ধমান রাজনৈতিক চাপের কথা স্মরণ রেখে গতকাল বৃহস্পতিবার তিনি এ ঘোষণা দেন।
রবার্ট গেটস বাজেট কমানোর লক্ষ্যে সামরিক খাতে বেশ কিছু বিষয়ে খরচ কমানোর কথা বলেছেন। তিনি জানান, পরিত্যক্ত সামরিক যান বাতিলের ফলে ১৪০ কোটি ডলার ব্যয় কমানো সম্ভব হবে। এ ছাড়া প্রশাসনিক খরচ কমানোর জন্য ১০০টিরও বেশি সাধারণ ও ফ্লাগ অফিসারের পদ এবং ২০০টির বেশি উচ্চপদস্থ বেসামরিক প্রতিরক্ষা পদ খালি করা হবে। উভচর অবতরণ যানসহ (অ্যামফিবিয়াস ল্যান্ডিং ক্রাফট) বেশ কিছু অস্ত্র প্রকল্প ও অন্য কিছু কর্মসূচি হ্রাস করা হবে বলেও তিনি জানান ।
রবার্ট গেটস বলেন, সব মিলিয়ে বাজেট থেকে এক হাজার বিলিয়ন ডলার ব্যয় কমানো সম্ভব না-ও হতে পারে। জাহাজ তৈরি, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা, অসুস্থ সেনাদের স্বাস্থ্যসেবাসহ বেশ কয়েকটি খাতে পুনর্বিনিয়োগের প্রয়োজন হতে পারে।
যদিও এরই মধ্যে ঘোষণা দেওয়া হয়েছে যে পরবর্তী পাঁচ বছরে অভ্যন্তরীণ ব্যয় সংকোচনের ফলে এক হাজার কোটি ডলার ব্যয় কমানো সম্ভব হবে।
গত মাসে কংগ্রেসে ২০১১ সালের জন্য ৭২ হাজার ৪৬০ কোটি ডলারের বাজেট অনুমোদিত হয়েছে। এর মধ্যে ‘ঘাঁটি’ প্রতিরক্ষা বাজেট হলো ৫৪ হাজার ৮২০ কোটি ডলার। তবে বাজেটে ইরাক ও আফগানিস্তানে সেনা মোতায়েন ও সশস্ত্র তত্পরতা চালানোর ব্যয় ধরা হয়নি।

No comments

Powered by Blogger.