এখনো এক নম্বরে ভারত

দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম টেস্ট সিরিজ জয়ের স্বপ্ন আরও একবার অধরাই থেকে গেছে ভারতের। টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ এই দুই দলের শ্রেষ্ঠত্বের লড়াইটাও শেষ হয়েছে অমীমাংসিতভাবে। তার পরও আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থানটা ঠিকই ধরে রেখেছে মহেন্দ্র সিং ধোনির দল। অবশ্য দক্ষিণ আফ্রিকায় এই ব্যর্থ মিশনের পর একটা পয়েন্ট হারাতে হয়েছে তাদের। ভারতের হারানো ওই এক পয়েন্ট যোগ হয়েছে দক্ষিণ আফ্রিকার খাতায়। ১১৭ পয়েন্ট নিয়ে আগের মতোই দ্বিতীয় স্থানে আছে প্রোটিয়ারা। আর শীর্ষস্থান ধরে রাখা ভারতের পয়েন্ট ১২৮।
বছর শুরুর প্রথম এই টেস্ট র‌্যাঙ্কিংয়ে সবচেয়ে বড় লাফটা দিয়েছে ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার সঙ্গে মাত্র দুই পয়েন্টের ব্যবধান নিয়ে অ্যাশেজ শুরু করেছিল তারা। আর ২৪ বছর পর অস্ট্রেলিয়ার মাটিতে অ্যাশেজ জেতার পর এখন এই দুই দলের ব্যবধান পুরো আট পয়েন্টের। ইংল্যান্ড তিন ধাপ এগিয়ে তৃতীয় স্থানটাই আরও পাকাপোক্ত করেছে। অন্যদিকে অস্ট্রেলিয়া তিন ধাপ পিছিয়ে চলে গেছে র‌্যাঙ্কিংয়ের পঞ্চম স্থানে।
অস্ট্রেলিয়ার এই অবনমনে লাভবান হয়েছে শ্রীলঙ্কা। আগে ১০৯ পয়েন্ট নিয়ে তারা ছিল পঞ্চম স্থানে। এখনো তাদের পয়েন্ট ওই ১০৯-ই আছে। কিন্তু অস্ট্রেলিয়ার পয়েন্ট কমে যাওয়ায় তাদের অবস্থান এখন চতুর্থ স্থানে। পরের অবস্থানগুলোতে আর কোনো নড়চড় হয়নি। একই পয়েন্ট নিয়ে আগের অবস্থানেই আছে পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও বাংলাদেশ।

No comments

Powered by Blogger.