আন্তর্জাতিক বাজারে কয়লার দাম বেড়ে গেছে

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যের সার্বিক বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। গতকাল বৃহস্পতিবার ভারী বৃষ্টিপাত হওয়ায় ফিজরয় নদীর পানি আরও ফুলে-ফেঁপে ওঠে। এতে নদী তীরবর্তী রকহ্যাম্পটনসহ বিভিন্ন শহরের মানুষের দুর্ভোগ আরও বেড়ে যায়। এদিকে রকহ্যাম্পটন শহরের মেয়র বলেছেন, সাপের ভয় উপেক্ষা করে এখনো যারা শহরে অবস্থান করছে, তাদের কাছে জরুরি পণ্যসামগ্রী পৌঁছানো তাঁরা বন্ধ করে দেবেন। কুইন্সল্যান্ডের ভয়াবহ বন্যার কারণে আন্তর্জাতিক বাজারে কয়লার দাম বেড়ে গেছে।
রকহ্যাম্পটনসহ বিভিন্ন শহরের বন্যার পানি যখন কমছিল, ঠিক সে সময় গতকালের ভারী বৃষ্টিপাত সব কিছু ওলটপালট করে দেয়। আবহাওয়া বিভাগের কর্মকর্তারা জানান, গতকালের বৃষ্টিপাতের কারণে মধ্য ও দক্ষিণ কুইন্সল্যান্ডের বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। রকহ্যাম্পটন, বান্ডাবার্গ ও ওয়াইড বে-বারনেট এলাকার বন্যার পানি আরও বৃদ্ধি পেয়েছে। রকহ্যাম্পটন শহরে এখন বিষাক্ত সাপের ছড়াছড়ি। রয়েছে কুমিরের উৎপাত। স্থানীয় বাসিন্দা শেন মুয়িরহেড সাংবাদিকদের জানান, এখানকার সব জায়গায় সাপ বিচরণ করছে। প্রতি ১০০ গজ দূরত্বেই কোনো না কোনো সাপের দেখা পাওয়া যাবে।
শহরের মেয়র ব্রাড কার্টার এখনো যারা তলিয়ে যাওয়া বাড়িঘর ছেড়ে নিরাপদ জায়গায় আশ্রয় নেয়নি, তাদের ভর্ৎসনা করেছেন। তিনি জানিয়েছেন, সাপ উপদ্রুত ওই এলাকার বাসিন্দাদের কাছে তাঁরা আর ঝুঁকি নিয়ে জরুরি পণ্য পৌঁছে দিতে পারবেন না। কারণ ওই সব দায়িত্বজ্ঞানহীন বাসিন্দা নিজেদের ইচ্ছায় বাড়িতে থাকার সিদ্ধান্ত নিয়েছেন।
এদিকে কুইন্সল্যান্ডে ভয়াবহ বন্যার কারণে সেখানকার ৭৫ শতাংশ কয়লাখনি বন্ধ হয়ে গেছে। আর এর প্রভাব পড়তে শুরু করেছে আন্তর্জাতিক কয়লা বাজারে। কিছুদিন আগেও যে কয়লার দাম ছিল টনপ্রতি ২০০ মার্কিন ডলার, এখন তা টনপ্রতি ২৫৩ ডলারে বিক্রি হচ্ছে। সামনে দাম আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। রান্না ও ইস্পাতশিল্পে ব্যবহূত বিশ্বের দুই-তৃতীয়াংশ কয়লা রপ্তানি হয় এই কুইন্সল্যান্ড থেকে।

No comments

Powered by Blogger.