চীনে সিসার বিষক্রিয়ায় দুই শতাধিক শিশু আক্রান্ত

চীনে সিসার বিষক্রিয়ায় দুই শতাধিক শিশু আক্রান্ত হয়েছে। তাদের ২৮ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ধারণা করা হচ্ছে, চীনের পূর্বাঞ্চলের এসব শিশু তাদের বাড়ির কাছাকাছি ব্যাটারি কোম্পানির সিসার বিষক্রিয়ায় আক্রান্ত হয়েছে। রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া গতকাল বৃহস্পতিবার এ কথা জানায়।
চীনের আনহুই প্রদেশের গোহেতে গত মাসে পরীক্ষার পর দেখা যায়, তিনজন শিশুর রক্তে মাত্রাতিরিক্ত সিসা রয়েছে। পরে ২৮০ জন শিশুকে পরীক্ষা করে দেখা যায়, তাদের মধ্যে দুই শতাধিক শিশুর রক্তে মাত্রাতিরিক্ত সিসা রয়েছে।
সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়, কর্তৃপক্ষ বিষক্রিয়ার অভিযোগে ব্যাটারির দুটি কারখানা বন্ধ করে দিয়েছে। এগুলোর মধ্যে একটি কারখানাকে গোহে এলাকা থেকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।
হাসপাতালের এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে সিনহুয়া জানায়, বিষাক্ত সিসায় অসুস্থ হয়ে পড়া নয় মাস থেকে ১৬ বছর বয়সের এসব শিশুকে হাসপাতালে ভর্তি করা হয়। এদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক।
স্থানীয় পরিবেশ রক্ষা ব্যুরোর পরিদর্শকেরা জানান, অবৈধভাবে পরিচালিত বোরুই ব্যাটারি কোম্পানি লিমিটেড এ সমস্যার জন্য দায়ী। তাঁরা ওই কারখানা এবং এ এলাকার অন্য একটি কারখানা বন্ধ করে দিয়েছেন।

No comments

Powered by Blogger.