সুইডেনেও পাখির রহস্যময়মৃত্যু

যুক্তরাষ্ট্রের পর এবার সুইডেনেও কয়েক শ পাখিকে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখা গেছে। প্রত্যক্ষদর্শী এক ব্যক্তি জানিয়েছেন, তিনি কয়েক শ মৃত পাখি একটি আবাসিক এলাকার রাস্তায় পড়ে থাকতে দেখেছেন। এর আগে যুক্তরাষ্ট্রের আরকানসাস, মেরিল্যান্ড ও লুইজিয়ানা অঙ্গরাজ্যেও হাজার হাজার পাখিকে মৃত অবস্থায় পাওয়া যায়।
সুইডেনের ফলশেপিং শহরের পুলিশ সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম জানায়, ৫০ থেকে ১০০টি পাখি মারা গেছে। এর মধ্যে কিছু পাখি মারা গেছে গাড়ির সঙ্গে আঘাত লেগে। তবে মৃত অন্য পাখির গায়ে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি।
প্রাণিরোগবিষয়ক সরকারি একজন কর্মকর্তা দেশটির একটি রেডিওকে জানান, ফলশেপিংয়ের এ ধরনের ঘটনা খুবই বিরল। তবে নানা কারণে পাখিগুলো মারা যেতে পারে। কোনো রোগে ভুগে কিংবা বিষক্রিয়ায় আক্রান্ত হয়েও পাখিগুলো মারা যেতে পারে।
বিশেষজ্ঞদের মতে, খ্রিষ্টীয় নববর্ষ উদ্যাপন উপলক্ষে আতশবাজির কারণে পাখিগুলো মারা পড়তে পারে। তবে সুইডেনের ফলশেপিংয়ে আতশবাজির কোনো ঘটনা ঘটেনি বলে জানা গেছে।
দ্রিলন হুলাজ নামের একজন প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে অ্যাফটনব্লাডেট পত্রিকা জানায়, তিনি গত মঙ্গলবার রাতে কয়েক শ পাখি রাস্তায় মৃত অবস্থায় পড়ে থাকতে দেখেছেন।

No comments

Powered by Blogger.