পাকিস্তানে আল-কায়েদার পক্ষে লড়াই করা দুই ব্রিটিশ নাগরিক নিহত

পাকিস্তানে আল-কায়েদা জঙ্গিদের পক্ষে লড়াই করা ব্রিটিশ দুই শ্বেতাঙ্গ নাগরিক ১০ ডিসেম্বর মার্কিন ড্রোন (মানববিহীন বিমান) হামলায় নিহত হয়েছেন। গত বুধবার ব্রিটেনের চ্যানেল ফোর ও গার্ডিয়ান পত্রিকায় প্রকাশিত খবরে এ দাবি করা হয়।
গতকাল বৃহস্পতিবার যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তর জানায়, সংবাদমাধ্যমে প্রকাশিত এ খবরের সত্যতা খতিয়ে দেখা হচ্ছে। পাকিস্তানি কর্মকর্তারা খবরের সত্যতা নিশ্চিত করেননি।
সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ওই শ্বেতাঙ্গ ব্রিটিশ নাগরিকদের বয়স ৪৮ ও ২৫ বছর। আল-কায়েদার জঙ্গিদের সহযোগী হওয়ার পর তাঁরা নাম বদলে আবু বকর ও মানসুর আহমেদ ধারণ করেন। ১০ ডিসেম্বর সীমান্তবর্তী উত্তর ওয়াজিরিস্তানের উপজাতি-অধ্যুষিত দাত্তা খেল এলাকায় মার্কিন ড্রোন হামলায় তাঁরা নিহত হন। গার্ডিয়ান-এ বলা হয়, খবরটি সত্যি হলে নিহত ব্যক্তিরা হবেন প্রথম শ্বেতাঙ্গ ব্রিটিশ নাগরিক, যাঁরা আল-কায়েদার পক্ষে লড়ে প্রাণ দিলেন।
গতকাল লন্ডন থেকে পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র বলেন, ‘সংবাদমাধ্যমে প্রচারিত পাকিস্তানে দুই ব্রিটিশ নাগরিক নিহত হওয়ার খবরের ব্যাপারে আমরা অবগত আছি। পাকিস্তানে আমাদের হাইকমিশনের পক্ষ থেকে এ ব্যাপারে আরও তথ্য নেওয়ার চেষ্টা চালানো হচ্ছে।’
হামলার নতুন ষড়যন্ত্র: আসন্ন বড়দিনের ছুটির মৌসুমে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে হামলা চালাতে পারে আল-কায়েদা। ইরাকি কর্তৃপক্ষের বরাত দিয়ে গতকাল একজন মার্কিন কর্মকর্তা এ আশঙ্কার কথা বলেন। কর্মকর্তা দাবি করেন, আটক করা জঙ্গিদের কাছ থেকে ইরাকি কর্তৃপক্ষ আল-কায়েদার এই ষড়যন্ত্রের কথা জেনেছে। তিনি বলেন, এই হুমকির বিষয়টিকে খুব গুরুত্বের সঙ্গে নেওয়া হচ্ছে।

No comments

Powered by Blogger.