সেঞ্চুরিয়নে উইকেট বর্ষণ

সেঞ্চুরিয়নে বর্ষণ চলছেই। প্রথমে হলো প্রকৃতির বর্ষণ, এর পরের বর্ষণ ভারতীয় উইকেটের!
কিছুদিন ধরে এই সিরিজ নিয়ে ওঠা উত্তাপ প্রথম দিনেই কমিয়ে ফেললেন দক্ষিণ আফ্রিকান বোলাররা। উত্তাপ তখনই জমে, লড়াই যদি হয় সেয়ানে সেয়ানে। সেঞ্চুরিয়নের প্রথম দিনটা হয়ে থাকল দক্ষিণ আফ্রিকান পেসারদের সামনে ভারতের অসহায় আত্মরক্ষার। প্রথম দিনে ৯ উইকেট হারিয়ে ১৩৬ রান তুলেছে ভারত। ধোনির সঙ্গে অপরাজিত আছেন অভিষিক্ত জয়দেব উনাদকর।
তৃতীয় ওভারের প্রথম বলে গ্রায়েম স্মিথের পাতানো ফাঁদে শেবাগ পা দিলেন থার্ডম্যানে আমলার হাতে ক্যাচ দিয়ে। পতনের সেই শুরু।
বৃষ্টির কারণে প্রায় চার ঘণ্টা পরে শুরু হওয়া ম্যাচে টস জিতে চোখ বুজে বোলিং নিয়েছিলেন স্মিথ। ঝলমলে রোদ্দুর উঠেছিল। কিন্তু তার পরও পেসারদের জন্য সেঞ্চুরিয়নের কন্ডিশন ছিল স্বর্গ। ভারতের বুক কাঁপিয়ে দেওয়ার শুরুটাও স্টেইন করেছিলেন একেবারে প্রথম বলে। গম্ভীরের বিপক্ষে উঠেছিল এলবিডব্লুর জোরালো আবেদন। ওই যাত্রা গম্ভীর বেঁচেছেন, মরকেলের ফুঁসে ওঠা বলে গ্লাভস লাগিয়েও বেঁচেছেন আরেকবার। কিন্তু শেষ পর্যন্ত আর রক্ষা পেলেন কই!
নিজের পরপর দুই ওভারে গম্ভীর-দ্রাবিড়কে শিকার করে মরকেল স্কোরটাকে বানিয়ে দেন ২৭/৩। টেন্ডুলকার-লক্ষ্মণের ৩৯ রানের জুটিতে ঘুরে দাঁড়ানোর আভাস ছিল। কিন্তু এর পরই আবারও পতন। ৫ রানের ব্যবধানে লক্ষ্মণ, রায়না আর টেন্ডুলকারকে হারিয়ে রীতিমতো ধ্বংসস্তূপ ভারত। এর পর ধোনি-হরভজনের ৩৯ রানের জুটিতে খানিক বিরতি। ৬ রানের ব্যবধানে আবারও হরভজন, ইশান্ত আর শ্রীশান্তকে হারিয়ে দেড় শর নিচে অলআউট হওয়ার আশঙ্কায় ভারত।

লারাকে ছাপিয়ে
কাল ১৪ রানের ইনিংসটাতেই ব্রায়ান লারাকে ছাড়িয়ে টেস্টে তৃতীয় সর্বোচ্চ রানের মালিক হয়ে গেলেন রাহুল দ্রাবিড়।

No comments

Powered by Blogger.