ফিরছি না: ওয়ার্ন

এই কদিন আলোচনাটা তারিয়ে তারিয়ে উপভোগ করেছেন। অবশেষে শেন ওয়ার্ন নিজেই নাকচ করে দিলেন ফিরে আসার সম্ভাবনা। অস্ট্রেলীয় পত্রিকা হেরাল্ড সান-এ ওয়ার্ন লিখেছেন, ‘স্বীকার করতেই হবে, আপনাদের অনেকেই যে চেয়েছিলেন আমি এই সিরিজে ফিরে আসি, সেটা শোনার পর আমি বেশ খুশি এবং বিস্মিত হয়েছিলাম। ফিরতে পারলে ভালোই লাগত। কিন্তু ফেরার জন্য যথেষ্ট ফিট হতে আমার সময় প্রয়োজন।’
তবে কি সময় পেলে ওয়ার্ন ফিরবেন? পরের বাক্যগুলোতে ৭০৮ টেস্ট উইকেটের মালিক পরিষ্কার করে দিয়েছেন, পাঁচ দিনের ক্রিকেট খেলা এখন আর তাঁর পক্ষে সম্ভব নয়, ‘আমার সাধারণ ফিটনেস আগের মতোই ভালো অবস্থায় আছে। এ নিয়ে আমি প্রচুর পরিশ্রমও করেছি। কিন্তু লম্বা স্পেলে বল করার খাটুনি নিয়ে পরের দিন আবারও মাঠে নামতে সময়, অনুশীলন, ফিজিওথেরাপি এবং তার চেয়েও বেশি লাগে আত্মনিবেদন।’
অ্যাডিলেডে হেরে যাওয়ার পর থেকেই অস্ট্রেলিয়াজুড়ে শোরগোল ওঠে, টেস্ট দলে ফিরিয়ে আনা হোক শেন ওয়ার্নকে। এ নিয়ে প্রথমে তাঁর স্বভাবমতো রহস্য জমানোর চেষ্টা করেছেন। তবে ওয়ার্ন দাবি করছেন, বিষয়টি নিয়ে তিনিও ভেবেছিলেন, ‘স্বীকার করছি, আমারও একবার মনে হয়েছিল ফিরে আসি। কিন্তু এরপর লন্ডনে একদিন ঘুম থেকে উঠলাম। সেদিন বেশ তুষারপাত হচ্ছিল। এবং আমি উপলব্ধি করলাম, এটা স্রেফ একটা স্বপ্ন।’
সমর্থকদের কাছে দুঃখ প্রকাশও করেছেন তিনি, ‘আপনাদের হতাশ করার জন্য আমি ব্যথিত। তবে অ্যাশেজে ফিরে আসা আসলেই সম্ভব নয়।’
ওয়ার্নের অবসরের পর এরই মধ্যে গোটা দশেক স্পিনার দিয়ে চেষ্টা করেছে অস্ট্রেলিয়া। কেউই সেই শূন্যতা পূরণের ধারেকাছেও থাকার আভাস দিতে পারেননি। সর্বশেষ তো মাইকেল বিয়ারের মতো অচেনা এক স্পিনারকে দলে নিয়ে আরেক বিতর্কের জন্ম দিয়েছিল অস্ট্রেলিয়া। ওয়ার্ন অবশ্য বিয়ারকে দলে নেওয়ার পক্ষেই, ‘ও আক্রমণাত্মক মেজাজের। এ ধরনের বোলারই অস্ট্রেলিয়া দলে দরকার। বল ঘোরানোর দিক দিয়ে ও অনেককেই চমকে দিতে পারে। ও খেলাটা নিয়েও ভাবে। মানিয়ে নিয়ে দ্রুত শেখার ক্ষমতাও ওর আছে।’

No comments

Powered by Blogger.