পত্রিকার বিরুদ্ধে মুগাবের স্ত্রীর মানহানির মামলা

হীরকখনি থেকে লাখ লাখ ডলার হাতিয়ে নেওয়ার খবর প্রকাশ করায় জিম্বাবুয়ের দ্য স্ট্যান্ডার্ড পত্রিকার বিরুদ্ধে সে দেশের প্রেসিডেন্ট রবার্ট মুগাবের স্ত্রী দেড় কোটি ডলারের মানহানির মামলা করেছেন। গত বুধবার ওই মামলা করা হয়। দেশটির সরকারি পত্রিকার এক খবরে গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়।
উইকিলিকসের ফাঁস করা মার্কিন কূটনীতির গোপন তারবার্তার বরাত দিয়ে গত সপ্তাহে পত্রিকাটি ওই খবর প্রকাশ করে। এতে দাবি করা হয়, জিম্বাবুয়েতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জেমস ম্যাকগি ২০০৮ সালে ওয়াশিটংনকে ওই তারবার্তা পাঠান। ওই বার্তায় রাষ্ট্রদূত উল্লেখ করেন, জিম্বাবুয়ের পূর্বাঞ্চলে মারাং এলাকায় অবৈধ হীরকখনি থেকে লাখ লাখ ডলার হাতিয়ে নিয়েছেন মুগাবের স্ত্রী গ্রেস মুগাবে। দেশটির উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা ও বিত্তবানেরা এ ধরনের দুর্নীতিতে জড়িত।
ফার্স্ট লেডির আইনজীবী জর্জ চিকুমবিরিকের বরাত দিয়ে জিম্বাবুয়ের সরকারি পত্রিকা হেরাল্ড জানিয়েছে, দ্য স্ট্যান্ডার্ড পত্রিকার প্রতিবেদন ভিত্তিহীন। এ ধরনের মিথ্যা প্রতিবেদন প্রকাশ করে পত্রিকাটি জাতির জননীর সুনাম ক্ষুণ্ন করেছে। তাই পত্রিকাটির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে ওই মামলা ঠুকে দেওয়া হয়।

No comments

Powered by Blogger.