বিপির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের মামলা

মেক্সিকো উপসাগরে তেলক্ষেত্র দুর্ঘটনায় ব্রিটিশ পেট্রোলিয়াম (বিপি) ও সংশ্লিষ্ট আরও আটটি কোম্পানির বিরুদ্ধে মামলা করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের বিশুদ্ধ পানি আইন এবং তেলদূষণ আইনের আওতায় গত বুধবার এই মামলা হয়।
যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল এরিক হোল্ডার বলেছেন, মামলায় ওই কোম্পানিগুলোর বিরুদ্ধে নিরাপত্তাবিধি ও যন্ত্রপাতি পরিচালনা-সংক্রান্ত নীতিমালা লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে।
অভিযুক্ত কোম্পানিগুলো হচ্ছে—বিপি এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন ইনকরপোরেশন, অ্যানাডার্কো এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন, অ্যানাডার্কো পেট্রোলিয়াম করপোরেশন, মোয়েক্স অফশোর ২০০৭ এলএলসি, ট্রাইটন অ্যাসেট লিজিং জিএমবিএইচ, ট্রান্সওশান হোল্ডিংস এলএলসি, ট্রান্সওশান অফশোর ডিপওয়াটার ড্রিলিং ইনকরপোরেশন, ট্রান্সওশান ডিপওয়াটার ইনকরপোরেশন এবং বিপির বিমাকারক প্রতিষ্ঠান লয়েডস অব লন্ডন।
চলতি বছরের ২০ এপ্রিল মেক্সিকো উপসাগরে দুর্ঘটনায় তেলকূপ থেকে তেল নিঃসরণ শুরু হয়। এ দুর্ঘটনায় ১১ শ্রমিক নিহত হন এবং কয়েক মাস ধরে উপকূলে প্রায় ৩৯ লাখ ব্যারেল তেল ছড়িয়ে পড়ে। এর ফলে যুক্তরাষ্ট্রের ইতিহাসের ভয়াবহতম পরিবেশ-বিপর্যয়ের সৃষ্টি হয়।
অ্যাটর্নি জেনারেল হোল্ডার বলেন, মামলায় তাঁরা প্রমাণ করার চেষ্টা করবেন, এ ঘটনায় যে পরিবেশ-বিপর্যয় হয়েছে এবং তেল অপসারণে যে অর্থ ব্যয় হয়েছে, তার জন্য অভিযুক্ত কোম্পানিগুলো দায়ী। বিপি এক বিবৃতিতে বলেছে, তারা মামলা মোকাবিলা করবে এবং এ-সংক্রান্ত তদন্তে সব ধরনের সহযোগিতা দেবে।

No comments

Powered by Blogger.