ঘুরে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়া

পার্থ টেস্টের প্রথম দিনে মাত্র ২৬৮ রানেই অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস গুটিয়ে যাওয়ার পর অ্যাডিলেড টেস্টেরই পুনরাবৃত্তির আশঙ্কা করছিলেন অনেকে। কিন্তু এবার বল হাতে একেবারেই অন্য চরিত্রে দেখা গেল অস্ট্রেলিয়াকে। ইংল্যান্ডকে মাত্র ১৮৭ রানেই অলআউট করে দিয়ে আগের দুই টেস্টের বোলিং ব্যর্থতার প্রতিশোধ নিলেন যেন অসি বোলাররা। প্রথম ইনিংসে ৮১ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে দিন শেষে ১১৯ রান সংগ্রহ করেছে অস্ট্রেলিয়া। অন্যদিকে অস্ট্রেলিয়ার তিনটি উইকেট তুলে নিয়ে জয়ের আশা জাগিয়ে রেখেছে ইংল্যান্ডও। শেন ওয়াটসন ৬১ ও মাইক হাসি ২৪ রানে অপরাজিত আছেন।
গতকাল আট নম্বরে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার পক্ষে সর্বোচ্চ ৬২ রান করেছিলেন মিচেল জনসন। গতকাল পার্থ টেস্টের প্রথম দিনে শেষ মুহূর্তে জনসনের ওই ৬২ রানের লড়াকু ইনিংসটার সুবাদেই অস্ট্রেলিয়ান স্কোরবোর্ডে যোগ হয়েছিল ২৬৮ রান। ব্যাট হাতে সফল হওয়ার পর এবার বল হাতেও ইংল্যান্ডের সর্বনাশ ডেকে এনেছেন এ বাঁহাতি পেস বোলার। আজ দ্বিতীয় দিনে ১৫ ওভার বল করে মাত্র ৩৮ রান দিয়েই তুলে নিয়েছেন ছয়টি উইকেট। জনসনের এ বিধ্বংসী বোলিংয়ে ইংল্যান্ডকে মাত্র ১৮৭ রানেই গুটিয়ে দিয়েছে অস্ট্রেলিয়া।
আজ দিনের শুরুটা অবশ্য ভালোভাবেই করেছিল ইংল্যান্ড। উদ্বোধনী জুটিতে অধিনায়ক অ্যান্ডি স্ট্রাউস ও অ্যালিস্টার কুক যোগ করেছিলেন ৭৮ রান। কিন্তু এর আগের দুটি টেস্টের মতো এ জুটি খুব বেশি বিপজ্জনক হয়ে ওঠার আগেই আঘাত হানেন জনসন। ৩২ রান করে গালিতে মাইক হাসির হাতে ধরা পড়েন কুক। এরপর ইংল্যান্ড স্কোরবোর্ডে মাত্র মাত্র ২০ যোগ করতেই একে একে ফিরে যান জনাথন ট্রট, কেভিন পিটারসেন, অ্যান্ডি স্ট্রাউস ও পল কলিংউড। ট্রট, পিটারসেন ও কলিংউডকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে সাজঘরে ফেরত পাঠিয়েছেন জনসন। স্ট্রাউসের উইকেটটি নিয়েছেন রায়ান হ্যারিস।
৯৮ রানেই পাঁচ উইকেট হারানোর পর একাই প্রতিরোধ গড়ার চেষ্টা করেছিলেন ইয়ান বেল। ষষ্ঠ উইকেট জুটিতে ম্যাট প্রিয়রকে সঙ্গে ৪৭ রান ও সপ্তম উইকেট জুটিতে সোয়ানকে সঙ্গে নিয়ে যোগ করেছিলেন ৩৬ রান। কিন্তু দলীয় ১৮১ রানের মাথায় সোয়ানও হ্যারিসের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরে যাওয়ার পর যেন অধৈর্য হয়ে পড়েছিলেন ইয়ান বেল। ৫৩ রান করে হ্যারিসের বলেই দ্বিতীয় স্লিপে দাঁড়ানো পন্টিংয়ের হাতে ধরা পরেন তিনি। এরপর ইংল্যান্ড ইনিংস আর বেশি দীর্ঘায়িত করতে দেননি জনসন। এক ওভারেই তুলে নিয়েছেন ট্রেমলেট আর অ্যান্ডারসনের উইকেট।

No comments

Powered by Blogger.