কাজান বলেই সতর্ক বার্সা

বার্সেলোনায় ইয়োহান ক্রুইফের কথা বেদবাক্যসম। সেই ক্রুইফও পাত্তা পেলেন না। ‘লিওনেল মেসিকে খেলানোর ঝুঁকি নেওয়া উচিত নয়’—ক্রুইফের এই সতর্কবার্তা বার্সাকে মোটেও নিরস্ত করতে পারেনি। সাবধানী বার্সা রাশিয়া সফরে ঠিকই ১৯ জনের দলে রেখেছে এই আর্জেন্টাইন ফরোয়ার্ডকে। আজ রুবিন কাজানের বিপক্ষে মাঠেও দেখা যেতে পারে চোটের কারণে বেশ কিছুদিন মাঠের বাইরে থাকা মেসিকে।
বার্সা কেন সাবধানী? প্রশ্নটা যাঁরা করছেন, গতবারের স্মৃতিতে হয়তো মরচে পড়ে গেছে তাঁদের। আগের মৌসুমে ছয় শিরোপা জিতে উড়তে থাকা বার্সাকে প্রথম ধাক্কা দিয়েছিল এই রুবিন কাজানই। ন্যু ক্যাম্পেই বার্সাকে হারিয়ে দিয়েছিল ২-১ গোলে। রুশ ক্লাবটি নিজেদের মাঠে তিন ম্যাচের একটিও হারেনি।
মেসিকে পুরো ফিট ঘোষণার আগেই কেন তাঁকে দলে নেওয়া হলো, এই প্রশ্নের উত্তর এখান থেকেই পাওয়া যাবে। বার্সার ক্রীড়া পরিচালক আন্দোনি জুবিজারেতা কোনো রাখঢাক না করেই বলেছেন, ‘গতবার ওরা আমাদের ভালো শিক্ষাই দিয়েছিল। মাঠে কিন্তু আমাদের তিনটা পয়েন্ট জেতার জন্যই নামতে হবে।’
মহা মূল্যবান এই তিন পয়েন্টের সন্ধানে স্মরণকালের সহজতম গ্রুপে পড়েও বার্সা তাই আজ মেসিকে খেলানোর ঝুঁকি নেওয়ার কথা ভাবছে। লা লিগার গত দুই ম্যাচে মেসি-শূন্যতা যে ভালোই ভুগিয়েছে তাদের। এই দুই ম্যাচে জয় পেলেও স্পোর্টিং গিজন ও অ্যাথলেটিক বিলবাও ঘাম ঝরিয়ে ছেড়েছে।
বার্সার মতোই সতর্ক ম্যানচেস্টার ইউনাইটেড। আজ প্রতিপক্ষ ভ্যালেন্সিয়া। ম্যানইউয়ের প্রতিপক্ষ আসলে ইতিহাস আর দুর্ভাগ্যও। স্পেনে গিয়ে ১৮ ম্যাচের মাত্র একটিই জেতার সৌভাগ্য হয়েছিল তাদের। একমাত্র জয়টিও এসেছে সেই ২০০১-০২ মৌসুমে। লিগে দুর্দান্ত খেলতে থাকা ভ্যালেন্সিয়া বার্সা-রিয়ালকে টপকে পয়েন্ট টেবিলের শীর্ষে। অন্যদিকে ইংলিশ লিগে সর্বশেষ তিন ম্যাচে সাত গোল হজম করা ম্যানইউ চ্যাম্পিয়নস লিগের প্রথম ম্যাচেও ড্র করেছিল রেঞ্জার্সের বিপক্ষে।
এই কঠিন সময়ে দলের দুই নির্ভরতার প্রতীক ওয়েইন রুনি আর রায়ান গিগসকে ম্যানইউ পাচ্ছে না আজ। বোল্টনের বিপক্ষে গত ম্যাচে দুজনই পড়েছেন ইনজুরিতে। ‘আগের ম্যাচে রেঞ্জার্সের বিপক্ষে ড্র করায় আজকের ম্যাচটা আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে আমাদের জন্য’—অ্যালেক্স ফার্গুসনের কণ্ঠে যেন একটু অসহায়ত্ব। ইউরোপিয়ান প্রতিযোগিতায় টানা ১১ ম্যাচ নিজেদের মাঠে অপরাজিত ভ্যালেন্সিয়া আজ জিতলে ম্যানইউয়ের চেয়ে ৫ পয়েন্ট এগিয়ে থাকবে।
ইনজুরি সমস্যায় বর্তমান চ্যাম্পিয়ন ইন্টার মিলানও। আজ সানসিরোতে ভেরডার ব্রেমেনের বিপক্ষে নাও থাকতে পারেন গত মৌসুমে ট্রেবল জয়ে বড় ভূমিকা রাখা ডিয়েগো মিলিতো। এমনিতে প্রথম ম্যাচে অখ্যাত এফসি টোয়েন্টির সঙ্গে ড্র করায় নতুন কোচ রাফা বেনিতেজের কপালে দুশ্চিন্তার বলিরেখার অভাব নেই।
এই সব দলীয় প্রতিদ্বন্দ্বিতার ভিড়ে আজ একটা ব্যক্তিগত লড়াইও থাকছে চ্যাম্পিয়নস লিগে। এই মৌসুমেই রিয়াল মাদ্রিদ থেকে শালকেতে নাম লেখানো রাউল চ্যাম্পিয়নস লিগে রেকর্ড ৬৬ গোল করেছেন। আজ এই স্প্যানিশ স্ট্রাইকারের সামনে সুযোগ থাকছে নিজের রেকর্ডটাকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার।

No comments

Powered by Blogger.