ক্ষমতাসীন দলের আরও দুটি গুরুত্বপূর্ণ পদ পেলেন উন

উত্তর কোরিয়ার নেতা কিম জং ইলের ছোট ছেলে কিম জং উনকে ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির দুটি গুরুত্বপূর্ণ পদ দেওয়া হয়েছে। গতকাল বুধবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে প্রচারিত খবরে এ কথা জানা যায়। এই পদক্ষেপকে অনেকে কিমের ক্ষমতা হস্তান্তরের প্রাথমিক ধাপ হিসেবে দেখছেন।
গত মঙ্গলবারের দলীয় সম্মেলন সফলভাবে শেষ হওয়ায় কিমকে এক বার্তায় অভিনন্দন জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট হু জিনতাও। যুক্তরাষ্ট্র বলেছে, উনকে একসঙ্গে কয়েকটি পদে পদোন্নতি দেওয়ার তাৎপর্য তাদের কাছে পরিষ্কার নয়।
ওয়ার্কার্স পার্টির সেন্ট্রাল মিলিটারি কমিশনের ভাইস চেয়ারম্যান নিয়োগ করা হয়েছে উনকে। তিনি দলের কেন্দ্রীয় কমিটির সদস্যও নির্বাচিত হয়েছেন। কিম জং ইল তাঁকে চার তারকা জেনারেলের পদে উন্নীত করার এক দিন পর উন এসব গুরুত্বপূর্ণ পদ পেলেন।
এ ব্যাপারে দক্ষিণ কোরিয়ার ইনস্টিটিউট ফর ন্যাশনাল ইউনিফিকেশনের জ্যেষ্ঠ বিশ্লেষক চোই জিন-উক বলেন, পরবর্তী নেতা হতে যা যা প্রয়োজন, উনের এখন তার সবই আছে।
সেন্ট্রাল মিলিটারি কমিশনের চেয়ারম্যান পদে রয়েছেন কিম জং ইল। এর পরই এখন উনের স্থান। এতে বিশ্বের অন্যতম শক্তিশালী সেনাবাহিনী পরিচালনার ক্ষেত্রে বিশেষ ক্ষমতা পেলেন উন। উত্তর কোরিয়ার রয়েছে বিশ্বের চতুর্থ বৃহত্তম সেনাবাহিনী, যার সদস্যসংখ্যা প্রায় ১২ লাখ।
গত মঙ্গলবার ৩০ বছরের মধ্যে দেশের সবচেয়ে বড় সম্মেলনে কিম জং ইল ক্ষমতাসীন দলের নেতা হিসেবে পুনর্নির্বাচিত হন। কিন্তু উত্তরাধিকারীর হাতে ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া দ্রুত চলতে থাকায় আশঙ্কা করা হচ্ছে, জং ইলের শারীরিক অবস্থা যতটা খারাপ বলে ধারণা করা হচ্ছে, বাস্তবে তার চেয়ে আরও অবনতি হয়েছে।
চীনের সিনহুয়া বার্তা সংস্থা জানায়, উত্তর কোরিয়ার ওয়ার্কার্স পার্টির সম্মেলন সফলভাবে শেষ হওয়ায় এবং কিম জং ইল দলের সাধারণ সম্পাদক পদে পুনর্নির্বাচিত হওয়ায় প্রেসিডেন্ট হু জিনতাও তাঁকে উষ্ণ অভিনন্দন জানিয়ে বার্তা পাঠিয়েছেন। সংস্থাটি জানায়, চীনা প্রেসিডেন্টের এই বার্তায় চীন ও উত্তর কোরিয়ার মধ্যে বিদ্যমান ঐতিহ্যবাহী নিবিড় সম্পর্ক ও অভিন্ন আগ্রহের বিষয় ফুটে উঠেছে।

No comments

Powered by Blogger.