চিলিতে আটকে পড়া খনিশ্রমিকদের উদ্ধারে ভালো অগ্রগতি

চিলির সান হোসে খনিতে আটকে পড়া ৩৩ জন শ্রমিককে ধারণার চেয়ে আগেই উদ্ধার করা সম্ভব হবে বলে জানিয়েছে উদ্ধারকাজ পরিচালনাকারী কর্তৃপক্ষ। খননকাজ পরিচালনাকারী কর্মীরা জানিয়েছেন, তাঁদের একটি খননযন্ত্র ২৪ ঘণ্টায় ৫০ মিটার খনন করেছে। এই হারে খননকাজ চালিয়ে যাওয়া গেলে অক্টোবরের মাঝামাঝি সময়ে শ্রমিকদের বের করে আনা সম্ভব হবে।
এর আগে উদ্ধারকর্মীরা জানিয়েছিলেন, নভেম্বরের শুরুর দিকে শ্রমিকদের তুলে আনা সম্ভব হতে পারে। তবে সরকারের পক্ষ থেকে শ্রমিকদের উদ্ধারে এখনো আগের সময়সীমার কথাই বলা হয়েছে। শ্রমিকদের তুলে আনার জন্য একটি ক্যাপসুল বা ইস্পাতের খাঁচা তৈরি করা হয়েছে এবং বের করে আনার পর চিকিৎসাসেবা দেওয়ার জন্য একটি অস্থায়ী হাসপাতালও স্থাপন করা হয়েছে।
খনিগর্ভ থেকে শ্রমিকদের বের করে আনতে সুড়ঙ্গ তৈরির কাজে তিনটি বড় আকারের খননযন্ত্র ব্যবহার করা হচ্ছে। এর মধ্যে টি-১৩০ খননযন্ত্রটি ৩০০ মিটার গর্ত খুঁড়তে পেরেছে। শ্রমিকেরা ভূ-পৃষ্ঠ থেকে ৬৩০ মিটার নিচে অবস্থান করছেন।
উদ্ধার অভিযানের প্রধান অ্যান্ড্রু সোগ্যারেট বলেন, ‘আমরা ৩০০ মিটার গভীরে পৌঁছে গেছি। সেখানকার ভূতাত্ত্বিক পরিবেশ সবচেয়ে খারাপ। যেহেতু সেখানে এই গতিতে খননকাজ চালানো সম্ভব হয়েছে, তাই আশা করছি আমরা এই গতি ধরে রাখতে পারব।’

No comments

Powered by Blogger.