প্যারাগুয়ের হার, নাইজেরিয়ার ড্র

বিশ্বকাপের আগে প্রস্তুতিটা ভালো হলো না প্যারাগুয়ে ও নাইজেরিয়ার। গতকাল মঙ্গলবার অনুষ্ঠিত প্রস্তুতি ম্যাচে প্যারাগুয়েকে ২-১ গোলে হারিয়ে দিয়েছে বিশ্বকাপের বাছাইপর্ব থেকে ছিটকে পড়া আয়ারল্যান্ড। অন্যদিকে হার নিয়ে মাঠ ছাড়তে না হলেও বাছাইপর্ব থেকে বাদ পড়া আরেক দল সৌদি আরবের সঙ্গে গোলশূন্য ড্র করতে বাধ্য হয়েছে নাইজেরিয়া।
বিশ্বকাপের বাছাইপর্বে প্যারাগুয়ের ছিল দুর্দান্ত পারফরম্যান্স। দলটি বাছাইপর্ব শেষ করেছিল শীর্ষে থাকা ব্রাজিলের চেয়ে মাত্র ১ পয়েন্ট পিছিয়ে থেকে, আর আর্জেন্টিনার চেয়ে ৫ পয়েন্ট এগিয়ে থেকে। নিজেদের ফুটবল ইতিহাসের সেরা বাছাইপর্ব কাটিয়ে অষ্টমবারের মতো বিশ্বকাপ খেলতে এসেছে দলটি। তবে গতকাল আয়ারল্যান্ডের কাছে হার, একটা বড় ধাক্কাই দিয়েছে দলটির বিশ্বকাপ প্রস্তুতিতে।
স্বাগতিক বলেই যেন বাড়তি শক্তি পেয়ে গিয়েছিল আয়ারল্যান্ড। না হলে এতটা আক্রমণাত্মক হয়ে উঠবে কেন দলটি! গোল করে দলকে এগিয়ে নিয়েছিলেন কেভিন ডোয়েল। ৩৯ মিনিটের মাথায় ব্যবধানটা দ্বিগুণ করেন লিয়াম লরেন্স। খেলার ৫৮ মিনিটে একটি গোল শোধ করতে সক্ষম হন প্যারাগুয়ের লুকাস। বাকি সময় আর কোনো গোল না হওয়ায় হারের হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয় প্যারাগুয়েকে।
বিশ্বকাপের আগে খেলা প্রস্তুতি ম্যাচ অশনি সংকেত হয়ে দেখা দিয়েছে নাইজেরিয়ার জন্যও। আফ্রিকার ‘সুপার ঈগল’দের সৌদি আরবের সঙ্গে ড্র অপ্রস্তুত করে দিয়েছে দলটিকে। অথচ বিশ্বকাপের ‘বি’ গ্রুপে আর্জেন্টিনার সঙ্গে দ্বিতীয় রাউন্ডের টিকিট হাতে নেওয়ার অন্যতম দাবিদার তারা। এলোমেলো ফুটবল খেলে দর্শকদের বিরক্তি উত্পাদন ছাড়া আর কিছুই ছিল না ম্যাচটিতে। সবচেয়ে সাংঘাতিক ব্যাপার তুলনামূলক সৌদি আরবের সঙ্গে গোল হওয়ার মতো একটি আক্রমণও করতে পারেনি নাইজেরিয়া। আজ বৃহস্পতিবারই বিশ্বকাপ প্রস্তুতির জন্য লন্ডন পৌঁছানোর কথা নাইজেরিয়ার। আগামী ৩০ মে কলম্বিয়ার সঙ্গে শেষ প্রস্তুতি ম্যাচ খেলতে মাঠে নামার কথা নাইজেরিয়ার।

No comments

Powered by Blogger.