চীন-যুক্তরাষ্ট্র বৈঠক ফলপ্রসূ হলেও মতানৈক্য রয়েছে: হিলারি

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বলেছেন, চীন-যুক্তরাষ্ট্র বৈঠক খুবই ‘ফলপ্রসূ’ হয়েছে, তবে বেশকিছু বিষয়ে বিশেষ করে অর্থনৈতিক ও বাণিজ্য ক্ষেত্রে মতপার্থক্য রয়েছে। গতকাল মঙ্গলবার চীনের রাজধানী বেইজিংয়ে চায়না সেন্ট্রাল টেলিভিশনকে (সিসিটিভি) দেওয়া এক সাক্ষাত্কারে এ কথা বলেন হিলারি ক্লিনটন।
ক্লিনটন বলেন, ‘আলোচনা খুবই ফলপ্রসূ হয়েছে। তবে আমরা সব বিষয়েই একমত হব এমনটি আশা করা ঠিক না। পরিবেশবান্ধব জ্বালানি থেকে জলবায়ু পরিবর্তন ইত্যাদি বিভিন্ন বিষয়ে দুই দেশের দৃষ্টিভঙ্গিতে মিল রয়েছে। তবে বাণিজ্য অনেকটাই কঠিন বিষয় ছিল একমত হওয়ার জন্য। দুই পক্ষই বাণিজ্যসংক্রান্ত বেশ কিছু বিষয়ে দ্বিমত প্রকাশ করেছে।’
গত সোমবার বেইজিংয়ে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উচ্চপর্যায়ের বৈঠক শুরু হয়। দুই দিনের এই বৈঠকে মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন হিলারি ক্লিনটন ও মার্কিন অর্থমন্ত্রী টিমোথি গেইটনার।
হিলারি বলেন, আজকের পারস্পারিক সম্পর্কযুক্ত বিশ্বে, ‘বিশেষ করে বৈশ্বিক আর্থিক বাজার ব্যবস্থায় দেশগুলোকে উদারনীতি গ্রহণ করতে হবে। বাজার খুলে দিতে হবে। আমাদের মেনে নিতে হবে, বাজারে হস্তক্ষেপকারী সরকার নয় বরং সহযোগী মনোভাবাপন্ন সরকার আমাদের সবার স্বার্থের পক্ষে কাজ করবে।

No comments

Powered by Blogger.