ত্রিনিদাদ ও টোবাগোয় ভারতীয় বংশোদ্ভূত প্রথম নারী প্রধানমন্ত্রী

সাবেক ব্রিটিশ উপনিবেশ ত্রিনিদাদ ও টোবাগোর সাধারণ নির্বাচনে জিতে অনন্য ইতিহাস গড়েছেন নতুন প্রধানমন্ত্রী কমলা প্রসাদ বিশ্বেশ্বর। তিনি শুধু সে দেশের প্রথম নারী প্রধানমন্ত্রী নন, ভারতীয় বংশোদ্ভূত সরকারপ্রধান হিসেবেও প্রথম। গত সোমবার অনুষ্ঠিত নির্বাচনে তাঁর পাঁচদলীয় জোট বিপুল ভোটে জিতে ক্ষমতাসীন দলের ৪৩ বছরের শাসনের অবসান ঘটায়। গতকাল মঙ্গলবার নতুন প্রধানমন্ত্রী হিসেবে কমলা প্রসাদের শপথ নেওয়ার কথা।
নির্বাচনে পার্লামেন্টের ৪১টি আসনের মধ্যে কমলা প্রসাদের পিপলস পার্টনারশিপ ২৯টি আসন পায়। তিনি বলেন, দেশের সব নারী ও নারী সংগঠনগুলো আমাকে ব্যাপকভাবে সমর্থন করায় তাদের প্রতি আমি কৃতজ্ঞ। তাদের পক্ষ নিয়েই আমি এই বিজয় উদ্যাপন করছি। ২০০২ সাল থেকে ক্ষমতায় থাকা বিদায়ী প্রধানমন্ত্রী প্যাট্রিক ম্যানিং পরাজয় মেনে নিয়েছেন।
ব্যক্তিগত জীবনে দুই নাতির দাদি কমলা একজন ধর্মপ্রাণ হিন্দু। তিনি আইন বিষয়ে পড়াশোনা করেছেন। ব্যবসায় প্রশাসনে তাঁর স্নাতকোত্তর ডিগ্রি রয়েছে। এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার ওপর ডিপ্লোমা করেছেন। তিনি দেশের প্রথম নারী অ্যাটর্নি জেনারেল। আইনবিষয়ক ও শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বেও ছিলেন তিনি।
কমলা প্রসাদের পূর্বপুরুষ ১৮৪৫ থেকে ১৯১৭ সালের মধ্যে ভারত থেকে শ্রমিক হিসেবে ত্রিনিদাদে আসেন।

No comments

Powered by Blogger.