শালিতের মুক্তির বিনিময়ে ৯৮০ ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দেবে ইসরায়েল

অপহূত ইসরায়েলি সেনা গিলাদ শালিতের মুক্তির বিনিময়ে ৯৮০ জন ফিলিস্তিনি বন্দীকে মুক্তি দেওয়া হতে পারে। ইসরায়েলের এক সরকারি আইনজীবী এ তথ্য দিয়েছেন।
গিলাদ শালিতকে ২০০৬ সালের জুন মাসে গাজা থেকে হামাস সদস্যরা অপহরণ করে। সরকার তাঁকে মুক্ত করতে দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে আসছিল। সরকার গত সপ্তাহে হামাসের সঙ্গে সমঝোতায় পৌঁছায়। হামাস শর্ত সাপেক্ষে শালিতকে মুক্তি দিতে রাজি হয়। এর বিনিময়ে ৪৫০ জন ফিলিস্তিনি বন্দীকে মুক্তির দাবি জানায় তারা। এক বিবৃতিতে ইসরায়েলের ওই আইনজীবী জানিয়েছেন, হামাসের দেওয়া তালিকা অনুযায়ী ওই ৪৫০ জন ছাড়া আরও অন্তত ৫৩০ জন বন্দীকে মুক্তির পরিকল্পনা রয়েছে সরকারের।
মুক্তি পেতে যাওয়া বন্দীদের নামের তালিকা প্রকাশের জন্য ইসরায়েলের তিনজন নাগরিক ও একটি সংগঠন গত সপ্তাহে সে দেশের উচ্চ আদালতে আবেদন করে। তবে সরকারি ওই আইনজীবী জানিয়েছেন, বন্দীদের নামের তালিকা প্রকাশ করা হবে কি না, সে ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।
ইসরায়েল ও আরব গণমাধ্যম জানিয়েছে, ‘হামাসের সঙ্গে ইসরায়েলি সরকার গত সপ্তাহে সমঝোতায় পৌঁছায়। দু-এক দিনের মধ্যেই দুই পক্ষের মধ্যে চূড়ান্ত চুক্তি হতে পারে। টাইমস অব ইন্ডিয়া অনলাইন।

No comments

Powered by Blogger.