মুম্বাই টেস্টে গম্ভীর নেই

শ্রীলঙ্কার বিপক্ষে কাল মুম্বাইয়ে শুরু হতে যাওয়া তৃতীয় টেস্ট ভারতকে দিচ্ছে শীর্ষে ওঠার হাতছানি। এই টেস্ট জিতলেই আইসিসি র্যাঙ্কিংয়ে সবার ওপরে উঠে যাবে ভারত।
কিন্তু ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে এখন র্যাঙ্কিং বাদ দিয়ে কষতে হচ্ছে অন্য অঙ্ক। মুম্বাইয়ে বীরেন্দর শেবাগের সঙ্গে কে শুরু করবেন ভারতের ইনিংস? বোনের বিয়েতে থাকবেন বলে টানা চার টেস্টে সেঞ্চুরি করা গৌতম গম্ভীর এই টেস্টে খেলছেন না। আর কোনো ব্যাটসম্যানকে হারালেই ধোনিকে এত চিন্তায় পড়তে হতো না। ভারত যে এখন যতটা টেন্ডুলকার-দ্রাবিড়ের দিকে তাকিয়ে থাকে, তার চেয়েও বেশি গম্ভীরের দিকে।
ভারতীয় স্কোয়াডে তৃতীয় ওপেনার একজন আছেন (মুরালি বিজয়)। কিন্তু এই মুহূর্তে গৌতম গম্ভীরের বিকল্প হওয়া কি তাঁর পক্ষে সম্ভব? কারও পক্ষেই হয়তো সম্ভব নয়। সুবর্ণ সময় যাচ্ছে এখন গম্ভীরের ক্যারিয়ারে। গত চার টেস্টেই সেঞ্চুরি করেছেন দিল্লির ব্যাটসম্যান, সর্বশেষ দুটি শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম দুই টেস্টে। কানপুরে দ্বিতীয় টেস্টে ইনিংস ও ১৪৪ রানের বিশাল জয়ে গম্ভীর-শেবাগের ২৩৩ রানের ওপেনিং জুটির ছিল অনেক বড় অবদান। আরও পেছনে ফিরে যান। গত ২৫ ইনিংসে ৭টি সেঞ্চুরি করেছেন, ফিফটিও ৭টি। টেস্টে তাঁর গড় ৫৬.৭৩ হলেও এই ২৫ ইনিংসে সেটা ৭৭। আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটার সর্বশেষ পেলেন সিয়াট বর্ষসেরা আন্তর্জাতিক ক্রিকেটার এবং বর্ষসেরা টেস্ট ব্যাটসম্যানের স্বীকৃতিও। ফিরে পেয়েছেন আইসিসি টেস্ট র্যাঙ্কিংয়ের শীর্ষস্থানও।
সাবেক ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলী এ মুহূর্তে গম্ভীরকেই ভারতের সেরা ব্যাটসম্যান মনে করছেন। শেবাগ তো সুনীল গাভাস্কারের পর ভারতের সেরা ওপেনারের মুকুটটাই তুলে দিতে চান তাঁর মাথায়। ২-০-তে সিরিজ জয়, টেস্ট র্যাঙ্কিংয়ের শীর্ষে যাওয়ার হাতছানি আর ভারতের মাটিতে শ্রীলঙ্কাকে কখনোই টেস্ট জিততে না দেওয়ার গর্ব ধরে রাখার চ্যালেঞ্জ—গৌতম গম্ভীরকে ছাড়া এই তিন সম্ভাবনাতেই সাফল্যের পতাকা ওড়ানো কতটা সহজ হবে ভারতের জন্য?
ধোনি আর কী বলবেন? এমন গুরুত্বপূর্ণ সময়ে দলের সবচেয়ে ফর্মে থাকা ব্যাটসম্যানকে হারাতে হওয়ায় ভারতীয় অধিনায়কের একটু বিরক্তই হওয়ার কথা। তবে মনে যা-ই থাক, মুখে বলছেন, ‘গম্ভীরকে দল কতটা মিস করবে সেটা বলা কঠিন। এ নিয়ে তো আসলে কিছু করার নেই।’

No comments

Powered by Blogger.