পরমাণু অস্ত্রের নিয়ন্ত্রণ ছেড়ে দিলেন জারদারি

দেশের পরমাণু অস্ত্রভাণ্ডারের নিয়ন্ত্রণ প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির হাতে ছেড়ে দিয়েছেন পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি। রাজনৈতিক চাপ সামাল দেওয়ার উদ্দেশ্যেই তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন বলে ধারণা করা হচ্ছে।
এ পদক্ষেপকে প্রধানমন্ত্রী ও পার্লামেন্টকে আরও শক্তিশালী করার পথে বড় ধরনের অগ্রগতি হিসেবে বর্ণনা করেছেন প্রেসিডেন্ট জারদারির একজন মুখপাত্র।
তবে বিশ্লেষকেরা বলছেন, রাজনৈতিক ও সামরিক সমালোচকদের শান্ত করতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে।
প্রেসিডেন্টের পক্ষ থেকে দেওয়া এক ঘোষণায় বলা হয়েছে, পাকিস্তানের পরমাণু অস্ত্রের দায়িত্বপ্রাপ্ত সংস্থা ন্যাশনাল কমান্ড অথরিটির নিয়ন্ত্রণের দায়িত্ব প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির হাতে ছেড়ে দেওয়া হয়েছে।
গিলানি বলেন, ন্যাশনাল কমান্ড-সংশ্লিষ্ট ক্ষমতা ও নিয়ন্ত্রণমূলক কর্তৃত্ব তাঁর হাতে হস্তান্তর করেছেন প্রেসিডেন্ট। এ বিষয়ে একটি অধ্যাদেশও জারি করেছেন তিনি।
প্রেসিডেন্টের মুখপাত্র ফরহাতুল্লাহ বাবর বলেন, ন্যাশনাল কমান্ড অথরিটির দায়িত্ব হস্তান্তর নির্বাচিত পার্লামেন্ট ও প্রধানমন্ত্রীকে আরও শক্তিশালী করার ক্ষেত্রে একটি বড় ধরনের পদক্ষেপ।
তবে অন্য এক মুখপাত্র বলেন, প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি একনায়কমূলক ক্ষমতা ছেড়ে দিয়েছেন। একজন অনির্বাচিত নেতা হিসেবে নিজেকে আরও শক্তিশালী করার জন্য জারদারির এই ক্ষমতার প্রয়োজন ছিল।

No comments

Powered by Blogger.