ওয়ার্ল্ড এন্ট্রাপ্রেনিওরশিপ পুরস্কার পেয়েছেন ফজলে হাসান আবেদ

ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন ফজলে হাসান আবেদকে ‘এন্ট্রাপ্রেনিওর ফর দ্য ওয়ার্ল্ড’ সম্মাননা দেওয়া হয়েছে। ফ্রান্সের লিওনে গত ১৯ নভেম্বর আনুষ্ঠানিকভাবে তাঁর হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়।
দ্য ওয়ার্ল্ড এন্ট্রাপ্রেনিওরশিপ ফোরামের উদ্যোগে প্রতিবছর উদ্যোক্তা, সামাজিক উদ্যোক্তা, শিক্ষা বিশেষজ্ঞ ও রাজনীতিবিদকে অসামান্য সফল উদ্যোগ গ্রহণ এবং সমাজের প্রতি তাঁদের অঙ্গীকারের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার দেওয়া হয়।
সমাজের দরিদ্র জনগণের জীবনমান উন্নয়নে ব্যাপক অবদান রাখার জন্য ফজলে হাসান আবেদ সামাজিক উদ্যোক্তা বিভাগ থেকে এ পুরস্কার পেয়েছেন।
এ বছর বিশেষজ্ঞ বিভাগে পুরস্কার পেয়েছেন ১১টি দেশে ৫১টি হাইটেক কোম্পানির প্রতিষ্ঠাতা বার্ট টওয়্যালফহোভেন (হল্যান্ড), উদ্যোক্তা বিভাগে পেয়েছে কিওসেরা করপোরেশন এবং কেডিডিআই করপোরেশনের প্রতিষ্ঠাতা কাজু ও ইনঅ্যামোরি (জাপান) এবং রাজনৈতিক বিভাগে পেয়েছেন আয়ারল্যান্ডের সাবেক প্রেসিডেন্ট মেরি রবিনসন।
ফজলে হাসান আবেদ বিশ্বের সর্ববৃহত্ বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের প্রতিষ্ঠাতা। বর্তমানে এ সংস্থা এশিয়া ও আফ্রিকার নয়টি দেশের ১০ কোটিরও বেশি মানুষের জন্য অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন কর্মসূচি পরিচালনা করছে।
এমলিয়ন বিজনেস স্কুল এবং কেপিএমজির উদ্যোগে প্রতিষ্ঠিত ওয়ার্ল্ড এন্ট্রাপ্রেনিওরশিপ ফোরামের উল্লেখযোগ্য পৃষ্ঠপোষকদের মধ্যে রয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলাস সারকোজি।
এ ফোরাম সামাজিক উদ্যোগ, সম্পদ সৃষ্টি এবং ন্যায়বিচারের ক্ষেত্রে বিশ্বব্যাপী ‘থিংক ট্যাংক’ হিসেবে কাজ করে যাচ্ছে।

No comments

Powered by Blogger.