মুখরোচক চিকেন মাঞ্চুরিয়ান

চিকেন দিয়ে তৈরি করা যায় বিভিন্ন স্বাদের লোভনীয় খাবার। তবে চিকেন দিয়ে তৈরি মাঞ্চুরিয়ান কি খেয়েছেন কখনো।অনেকেই হয়তো খাননি। তবে বাড়িতে নয়, রেস্টুরেন্টে এই খাবারটি আমরা বেশি খেয়ে থাকি।তাই আপনাদের সুস্বাস্থ্যের কথা বিবেচনা করে আজ আপনাদের জন্য থাকছে চিকেন মাঞ্চুরিয়ান। পরিবারের প্রিয়জনদের জন্য ঘরেই তৈরি করুন চিকেন মাঞ্চুরিয়ান। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন চিকেন মাঞ্চুরিয়ান।
উপকরণ
মেরিনেশনের জন্য- মুরগির বুকের মাংস ১টা মুরগির, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, সয়া সস ১ টেবিল চামচ, ভিনেগার ১/২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ১/২ কাপ, ডিম ১টা, লবণ সামান্য।
গ্রেভির জন্য-আদা কুচি ১ চা চামচ, রসুন কুচি ১ চা চামচ, পেঁয়াজ কিউব ২ টেবিল চামচ, ক্যাপসিকাম কিউব (২/৩ রঙের) ১ কাপ, চিলি সস ১ টেবিল চামচ, টমেটো কেচাপ ৪ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, চিনি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, চিকেন স্টক ১ কাপ।
প্রণালি
মুরগির বুকের মাংস একটু বড় কিউব করে কেটে পানি ঝরিয়ে নিন। মেরিনেশনের সব উপকরণ ভালো করে মাখিয়ে ১৫-২০ মিনিট রেখে দিন। প্যানে তেল গরম করে একটা একটা করে চিকেন কিউবগুলো ছেড়ে অল্প আঁচে বাদামি করে ভেজে উঠিয়ে নিন। অন্য একটি পাত্রে ২ টেবিল চামচ তেল গরম করুন। আদা-রসুন কুচি দিয়ে নেড়ে পেঁয়াজ কিউব ও ক্যাপসিকাম কিউবগুলো দিন। ২-৩ মিনিট ভেজে একে একে সয়া সস, টমেটো সস, চিলি সস, গোলমরিচ গুঁড়া, চিনি, লবণ ও চিকেন স্টক দিন। বলক উঠলে পানিতে কর্নফ্লাওয়ার গুলিয়ে আস্তে আস্তে ঢেলে দিন। নেড়েচেড়ে আবারও বলক উঠলে ভেজে রাখা চিকেনের টুকরোগুলো দিন। ৫ মিনিট জোর আঁচে রান্না করুন। নামিয়ে গরম গরম ফ্রায়েড রাইসের সঙ্গে পরিবেশন করুন।

No comments

Powered by Blogger.