প্রতারিত হচ্ছেন আইফোন ব্যবহারকারীরা?

(আইফোনে যে স্টোরেজের কথা বলা হয়, তার অধিকাংশ দখল করে রাখে অ্যাপলের অপারেটিং সিস্টেম) অ্যাপলের পণ্য ব্যবহার করে কি আপনি হতাশ? অ্যাপল যখন আইওএসের কোনো আপডেট উন্মুক্ত করে, তখনই কি আপনার আইফোনের স্টোরেজের জায়গা খালি করতে এবং তথ্য ক্লাউডে রাখতে বলে? অ্যাপলের এই ‘প্রতারণা’র শিকার শুধু আপনি একা নন!
সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি আদালতে স্টোরেজ-সংক্রান্ত তথ্য ঠিকমতো না জানানোর অভিযোগে অ্যাপলের বিরুদ্ধে একটি মামলাও হয়েছে। অভিযোগ হচ্ছে, অ্যাপল যখন কোনো আপডেট উন্মুক্ত করে, তখন কী পরিমাণ জায়গা লাগবে—এ ব্যাপারে ব্যবহারকারীকে জানায় না। এর পরিবর্তে আইক্লাউডে তথ্য রাখতে পরামর্শ দেয়। আইক্লাউড হচ্ছে, অ্যাপলের ক্লাউডভিত্তিক তথ্য সংরক্ষণের সুবিধা। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিলিকনবিট এক প্রতিবেদনে জানিয়েছে, অ্যাপলের আইওএস ৮ অপারেটিং সিস্টেমই অ্যাপল ডিভাইসে থাকা স্টোরেজের ২৩ দশমিক ১ শতাংশ জায়গা দখল করে থাকে। অ্যাপলের অপারেটিং সিস্টেম মোট কতটুকু জায়গা দখল করে, অ্যাপল সে সম্পর্কে কোনো তথ্য দেয় না। যখন অ্যাপল পণ্যে ছবি বা ভিডিও রাখার জায়গা থাকে না, তখন আইক্লাউড ব্যবহার করতে পরামর্শ দেয়।
মামলায় অ্যাপলের কাছ থেকে ক্ষতিপূরণ ও নীতিমালায় পরিবর্তন আনার বিষয়টি চাওয়া হয়েছে। অভিযোগে বিজ্ঞাপন দেওয়া স্টোরেজের চেয়ে অ্যাপলের প্রকৃত স্টোরেজে জায়গা আরও কম পাওয়া যায় বলেও উল্লেখ করা হয়েছে। তথ্য রাখার জন্য ব্যবহারকারীর যখন জায়গা জরুরি হয়ে পড়ে, আইক্লাউডে জায়গা বিক্রির জন্যই এই প্রতারণা করা হচ্ছে। মামলা ও অভিযোগ নিয়ে অ্যাপল কর্তৃপক্ষ এখনো আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য জানায়নি।

No comments

Powered by Blogger.