শরীর প্রদর্শন না করার পরামর্শ রোলিনের

ফেসবুক ব্যবহারকারী সকল তরুণীকে মার্জিত পোশাক পরতে, শরীর অনাবৃত করার প্রবণতা থেকে সরে আসার আহ্বান জানিয়েছেন ২০১৪ সালের মিস ওয়ার্ল্ড রোলিন স্ট্রস। একটি খোলা চিঠিতে এ আহ্বান জানিয়েছেন তিনি। মূলত শরীর প্রদর্শন করে অনলাইনে ছবি পোস্ট করতে আগ্রহী তরুণীদের উদ্দেশ্য করে শক্ত বার্তা দিয়েছেন রোলিন। মডেল হতে আগ্রহী যেসব তরুণী সামাজিক যোগাযোগ মাধ্যম সাইটগুলোতে নিজেদের রগরগে ছবি পোস্ট করে মনোযোগ আকর্ষণের চেষ্টা করে থাকেন, তিক্তমধুর ভাষায় তাদেরকে পরামর্শ দিয়েছেন। রাখঢাক না করেই নিজের ক্ষোভের জায়গাগুলো তুলে ধরেছেন মিস স্ট্রস। বলেছেন, শরীর প্রদর্শন করে নিজের মর্যাদাহানি ছাড়া কিছু অর্জন করা যায় না। নিজেকে সস্তা হিসেবে উপস্থাপন না করে সম্মান পাওয়ার যোগ্য হিসেবে তৈরির পরামর্শ দিয়েছেন তিনি। চিঠিটি এখানে তুলে ধরা হলো:
ঠিক আছে! আমি রাগান্বিত!! আর এটা এখন আনুষ্ঠানিক!!!
আমি কাঠখোট্টা ভাবেই বলতে যাচ্ছি, কেননা যেসব নারী নিজেরা নিজেদের প্রতি মূল্য দেয় না আমি তাদের বিষয়ে বিরক্ত, ক্লান্ত। স্পষ্টত ওই নারীরা ভুলে যাচ্ছেন যে তারা রাজকন্যা, রানী, সম্মানীয়া, মূল্যবান, দামি আর বিক্রির জন্য নন।
প্রিয় সেই সব তরুণী,
লেস ব্রা আর জি স্ট্রিং পরে ফেসবুক, ইন্সট্রাগ্রাম আর অন্য সামাজিক নেটওয়ার্কে পোজ দেয়াটা এমন ধারণা দেয় না যে, আপনি একজন ‘অন্তর্বাস মডেল’। এতে মনে হয় না আপনি আদৌ কোন কিছুর যোগ্য। এটা আপনাকে সস্তা, সহজ নিচু শ্রেণীর নারী হিসেবে দেখায়।
গোপন তথ্য: ভিক্টোরিয়া সিক্রেট মডেলরা পণ্য বিক্রির জন্য ফটো সেটের সামনে পোজ দেন। আর মডেলিংয়ের জন্য তারা অর্থ উপার্জন করেন। তারা বাথরুমের আলোয় নৃত্যরত অবস্থায় তাদের গোলাপি অংশগুলো অনাবৃত করেন না, সাইবার দুর্বৃত্ত, লম্পটদের কাছে বিনামূল্যে নিজেদের নিতম্ব দিয়ে দেন না।
বাথরুমের আয়নাতে আপনার মোবাইল ফোন দিয়ে তোলা বুকের ভাঁজের ছবি আপনাকে এবারক্রোম্বির মডেল বানিয়ে দেয় না। এটা আপনাকে ফেসবুকে দৃষ্টি আকর্ষণ করার জন্য মরিয়া হিসেবে উপস্থাপন করে।
আমার পরামর্শ: তুমি যদি মডেল হতে চাও, তাহলে মডেল হও! একটি পোর্টফোলিও একত্র করো, তোমার সকল ঋণ পরিশোধ করো আর নিজের স্বপ্ন অনুসরণ করো। এর কোন বিকল্প নেই। আর তেমনটা না করলে, তুমি অন্য কারও সস্তা রোমাঞ্চের জন্য নিজের নিতম্ব দুলিয়ে যাচ্ছো আর ভান করছো যেন এটা তোমার আত্মবিশ্বাস বাড়িয়ে দিচ্ছে, যেহেতু ছবিতে মানুষের মন্তব্য পাচ্ছ। আর ভিন্ন পুরুষদের কাছ থেকে ১০০ লাইক পাওয়ার অর্থ কি- তোমার মাথা ঠিক আছে? সুইটহার্ট, এটাই কি তোমার মূল্য??? লাইক???
বাস্তবতার নিরিখ: বস্ত্রে আচ্ছাদিত থাকা উচিত শরীরের এমন কোন অংশ দেখানো একটি ছবি অনলাইনে অনেক মন্তব্য পাবে। কিন্তু সুইটহার্ট, সেটা তোমাকে এতটুকুও বিশেষ কেউ করে তোলে না। জানো এটা কি করে। এটা তোমাকে সফট পর্নো নারী বানায়, যেটা খারাপ তো বটেই আর তাছাড়া কোন সম্মানী ছাড়া। পোশাক পরিধান করো। কিছুটা মর্যাদা যোগ করো, মর্যাদা যদি নিয়ে নাও সেটাও ভাল। হ্যাপি মিল খাওয়ার জন্য নিজের দেহ বিক্রি বন্ধ করো। দু’টি রুমাল দিয়ে এখন তোমার গাউন তৈরি হয়ে যায়- ওই পাগলামি বন্ধ করো।
তুমি সুন্দরী। পোশাক পরা অবস্থায় তো আরও  সুন্দরী আর সম্মানীয় তো বটেই। নিজের ভেতরটা তৈরি করো তাহলে মনোযোগ পাবার জন্য তোমার বাহিরটা নগ্ন করবার প্রয়োজন হবে না। আমি একজন তারুণ্যপূর্ণ নারী। আমি রোলিন স্ট্রস। আর আমি আমার সঠিক পোশাকের সঙ্গে সুন্দর হ্যাশট্যাগ গেটড্রেসড!

No comments

Powered by Blogger.