ক্ষমতায়ন অপরাহ উইনফ্রে- বিশ্বের সেরা প্রভাবশালী তারকা

আবারও বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস-এর প্রকাশিত প্রভাবশালী ১০০ তারকার মধ্যে শীর্ষে জায়গা করে নিয়েছেন অপরাহ উইনফ্রে। ১৯৯৯ সাল থেকে চলতি বছর পর্যন্ত এ তালিকায় স্টিভেন স্পিলবার্গ ও হাওয়ার্ড স্টার্নের পর প্রতিটি তালিকায় ঠাঁই পাওয়া একমাত্র তারকা তিনি।
যুক্তরাষ্ট্রের প্রখ্যাত ব্যক্তিত্ব, অভিনেত্রী, বিশ্বের অন্যতম প্রভাবশালী, ধনী ও কৃষ্ণাঙ্গ উপস্থাপক উইনফ্রে বিশ্বখ্যাতি পেয়েছেন স্বপরিচালিত ‘দি অপরাহ উইনফ্রে শো’র জন্য। পেয়েছেন অ্যামি অ্যাওয়ার্ডও। ১৯৮৬ সালে শুরু হওয়া এই শো শেষ হয় ২০১১ সালে। ১৯৫৪ সালের ২৯ জানুয়ারি যুক্তরাষ্ট্রের মিসিসিপিতে জন্মগ্রহণ করেন তিনি। মিসিসিপির নিভৃত পল্লিতে জন্ম নেওয়া উইনফ্রে বেড়ে উঠেছেন মিলওয়াকি শহরে। উচ্চবিদ্যালয়ে পড়ার ফাঁকে টেনিসির একটি স্থানীয় রেডিওতে চাকরি পান তিনি।
মাত্র ১৯ বছর বয়সেই অপরাহর রেডিওতে কাজ করা শুরু হয় সন্ধ্যাকালীন খবর উপস্থাপনার মাধ্যমে। পরবর্তী সময়ে শিকাগোর স্থানীয় একটি রেডিওর এক টক শোকে জনপ্রিয় করে তোলার পরই চালু করলেন নিজের প্রযোজনা প্রতিষ্ঠান হারপো প্রোডাকশন। এ ছাড়া ২০১১ সালের ১ জানুয়ারি নিজের নামেই চালু করেন একটি টিভি চ্যানেল। অপরাহ উইনফ্রে নেটওয়ার্ক (ওডব্লিউএন) নামের এ টিভি চ্যানেলের চেয়ারপারসন ও প্রধান নির্বাহী তিনি।
নানা ধরনের পুরস্কার পাওয়া অপরাহ উইনফ্রেকে নিয়ে ফোর্বস জানায়, তারকা-প্রভাবের ক্ষেত্রে বিরল এক নজির দেখিয়েছেন অপরাহ উইনফ্রে। অভিনয়ের পাশাপাশি যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টির সঙ্গেও যুক্ত হয়েছেন তিনি। সিনেমা, লেখালেখি, প্রকাশনা, অনলাইন, রেডিও—সব জায়গাতেই সফলতার ছাপ রেখেছেন অপরাহ। দ্য কালার পার্পল, বিলাভেড ও নেটিভ সন সিনেমার জন্য পেয়েছেন যথাক্রমে অ্যাকাডেমি অ্যাওয়ার্ড, গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড মনোনয়ন, কিডস চয়েস অ্যাওয়ার্ড ও আউটস্ট্যান্ডিং অ্যাকট্রেস অ্যাওয়ার্ড মনোনয়ন। এখনো কাজ করে যাচ্ছেন মনের আনন্দে।
গ্রন্থনা: নুরুন্নবী চৌধুরী
তথ্যসূত্র: অপরাহ ডট কম, উইকিপিডিয়া ও ফোর্বস

No comments

Powered by Blogger.