ব্যক্তিত্ব-ফ্রান্ৎস কাফকা

ফ্রান্ৎস কাফকা ছিলেন জার্মান ভাষার ঔপন্যাসিক ও ছোট গল্পকার। সাহিত্য সমালোচকদের মতে, তিনি বিংশ শতাব্দীর অন্যতম প্রভাবশালী লেখক। তাঁর বিখ্যাত গল্প দ্য ম্যাটাফরসিসের খ্যাতি ও পাঠকপ্রিয়তা আজও বিশ্বে অম্লান।
একইভাবে অন্য বইগুলোও সমান মর্যাদায় রয়েছে যেমন দ্য ট্রায়াল, দ্য ক্যাসল প্রভৃতি। তাঁর জীবদ্দশায় খুব অল্প লেখাই প্রকাশিত হয়েছে। অনেক লেখাই তিনি নিজে ধ্বংস করে যেতে চেয়েছিলেন। মৃত্যুর আগে এমন একটি চিন্তা তাঁর মাথায় এলে বন্ধু ম্যাক্স ব্রড সেগুলো সংরক্ষণ করেন, যা তাঁর মৃত্যুর পর প্রকাশিত হয়।
কাফকা জার্মানির এক মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। প্রাতিষ্ঠানিক পড়াশোনায় তিনি ওকালতি শেষ করে ইনস্যুরেন্স কম্পানিতে চাকরিও করেন। তাঁর ছোটবেলা কেটেছে অনেকটা নিঃসঙ্গভাবে। তাঁর বাবা ছিলেন একজন কঠিন প্রকৃতির ব্যবসায়ী। বাবার সঙ্গে চিন্তা-ভাবনার কোনো মিল না থাকায় দূরত্ব শুধু বেড়েছিল। পারিবারিক দূরত্ব ও অনেকটা বন্ধুবিহীন জীবনযাপনের কারণে তাঁর মধ্যে কিছু অস্বাভাবিকতা পরিলক্ষিত হয়। হয়তো লেখালেখি জগৎ তাঁকে রক্ষা করে যাচ্ছিল। তিনি ভয় পেতেন এ ভেবে যে, লোকজন তাঁর শরীর ও মনের অসুখের খবর জেনে যেতে পারে। লেখক জীবনের একটি সময়ে তিনি কমিউনিজমের প্রতি আকৃষ্ট হন। ফ্রান্ৎস কাফকা স্বাভাবিক জীবনকাল পাননি। ভেতরে অসুখ পুষে পুষে এক সময় শয্যাশায়ী হয়ে পড়েন। বিছানায় শুয়ে শুয়ে 'অ্যা হাঙ্গার আর্টিস্ট' বইটি সম্পাদনা করেন। চিকিৎসার জন্য বার্লিন থেকে ভিয়েনা পাঠানো হয়। কিন্তু কোনো কাজ হয়নি। তিনি ১৮৮৩ সালের ৩ জুলাই জন্মগ্রহণ ও ১৯২৪ সালের ৩ জুন ৪০ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

No comments

Powered by Blogger.