রাজনীতিতে সৌজন্যবোধ ফিরিয়ে আনতে হবে ॥ ও. কাদের- ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে আলোচনা

 উৎসাহ-উদ্দীপনা আর উৎসবমুখর পরিবেশে উদ্যাপিত হলো দেশের প্রাচীনতম সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকী। শুক্রবার প্রথম প্রহর থেকে শুরু হওয়া এ আয়োজনে সংগঠনের নেতাকর্মীদের সাগ্রহ ও উপস্থিতি অনুষ্ঠানে প্রাণচাঞ্চল্যের সৃষ্টি করে।
প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের ছাত্রলীগের নেতাকর্মীদের আচরণে নমনীয়তা আনার পরামর্শ দেন।
ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনের পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে মনোরম সাজে সাজানো হয়। ব্যানার-ফেস্টুন-পোস্টারে ভরে উঠে ক্যাম্পাস। উৎসবমুখর হয়ে উঠে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ। অপরাজেয় বাংলার পাদদেশে তৈরি করা হয় সভামঞ্চ। ছাত্রলীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, ইডেন কলেজ, সরকারী বদরুন্নেসা কলেজ, তিতুমীর কলেজসহ রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ইউনিটগুলোর নেতাকর্মীরা রং বেরঙের সাজে অনুষ্ঠানে অংশ নেন। আলোচনা মঞ্চে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। ছাত্রলীগ সভাপতি এইচএম বদিউজ্জামান সোহাগের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলমের সঞ্চালনায় সমাবেশে আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার ও সমবায় প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক এ্যাডভোকেট আফজাল হোসেন, ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুল মান্নান, মাঈনউদ্দিন হাসান চৌধুরী, এনামুল হক শামীম, মাহমুদ হাসান রিপন, সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটনসহ ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতৃবৃন্দ।
আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ওবায়দুল কাদের ছাত্রলীগ নেতাকর্মীদের উদ্দেশে বলেন, সব উন্নয়ন হোক ডিজিটাল আর তোমাদের আচারণ হোক এ্যানালগ। অর্থাৎ আমরা যারা সরকারে আছি তারা ডিজিটাল উন্নয়ন করব। আর তোমাদের (ছাত্রলীগ) আচরণ হতে হবে এ্যানালগ। কেননা, এ্যানালগ আচরণের মধ্যে সৌজন্যবোধ ও মূল্যবোধ রয়েছে।
ছাত্রলীগের সাবেক এ সভাপতি তাঁর বক্তব্যে সাম্প্রতিককালে ছাত্রলীগের কিছু কর্মকা- সম্পর্কে কঠোর সমালোচনা করেন। তিনি বলেন, ছাত্রলীগের ৬৫ বছরের গৌরবের ইতিহাস যেমন আমাদের মাথা উঁচু করে তেমনি সাম্প্রতিককালের ছাত্রলীগের কিছু অপকর্ম আমাদের মাথাকে নিচু করে দিয়েছে।
ছাত্রলীগে ‘কিছু হাইব্রিড ও ফরমালিন’ ঢুকে ছাত্রলীগে বিশৃঙ্খলা সৃষ্টি করছে বলে অভিযোগ করেন তিনি। তবে ছাত্রলীগকে আত্মসমালোচনার মাধ্যমে অগ্রযাত্রাকে অব্যাহত রাখা দরকার বলে তিনি জানান। ‘বিভিন্নভাবে ছাত্রলীগ সম্পর্কে নেতিবাচক অপপ্রচার চালানো হচ্ছে’ ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজুমল আলমের দেয়া এমন বক্তব্যেরও সমালোচনা করেন তিনি। তিনি বলেন, সমালোচনা তেতো হবে এটা স্বাভাবিক। নেতিবাচক প্রচারকে ইতিবাচক কাজের মাধ্যমে জবাব দিতে হবে। দেশের রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে তিনি বলেন, দেশের রাজনীতিতে আক্রোশ ও আক্রমণ ফরমালিনের চেয়েও মারাত্মক আকার ধারণ করেছে। রাজনীতিতে সৌজন্যতাবোধ ফিরিয়ে আনতে হবে।
শুক্রবার দিনের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কার্জন হলে কেক কেটে ছাত্রলীগের ৬৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানের কার্যক্রমের উদ্বোধন করা হয়। এরপর রাতেই দুস্থদের মাঝে ১ হাজার কম্বল বিতরণ করে নেতৃবৃন্দ। সকাল আটটায় ধানম-িতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। দুপুরে অনুষ্ঠানের শুরুতে পায়রা ও বেলুন উড়িয়ে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান। এ সময় জাতীয় সঙ্গীতও গাওয়া হয়। সমাবেশ শেষে একটি বর্ণিল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শাহবাগ, মৎস্য ভবন, কাকরাইল, বিজয়নগর হয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যালয়ে বঙ্গবন্ধু এ্যাভিনিউতে গিয়ে শেষ হয়।

No comments

Powered by Blogger.