ছায়ানটে লোকগানের আসর, ঢাকা আর্ট সেন্টারে চলচ্চিত্র উৎসব- সংস্কৃতি সংবাদ

শুক্রবার পৌষের সন্ধ্যায় ছায়ানট সংস্কৃতি ভবন মিলনায়তনে ভেসে বেড়াল লোকগানের সুর। আর শ্রোতারাও দারুণভাবে উপভোগ করেন এই মাটির গানের আসর। এ লোকসঙ্গীতানুষ্ঠানে পরিবেশিত হয় মনমোহন দত্ত, মহেষচন্দ্র রায়, শেখ ভানু, পাঞ্জু শাহ্ ও দূরবীন শাহ্র গান।
ছায়ানট আয়োজিত এ অনুষ্ঠানটি উৎসর্গ করা হয় লোকগীতিকবি মনমোহন দত্তকে। মনমোহন দত্তের ‘কার ভরসা কররে ভাই’ সম্মেলক গানের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠান। গানটি পরিবেশন করে ছায়ানটের শিল্পীরা। পরে শিল্পীদের একক ও সম্মেলক কণ্ঠে পরিবেশিত গানগুলো হলো-আমি আর কিছুই জানি না, দয়াল গুরু গো মনে দু:খ বলা গেল না, আচেনা এক পাখি, ঠিক রাখবি যদি সাধের ঘর, দুই নয়নে জলের ধারা গো, নিশীথে যাইয়ো ফুলবনে, নষ্ট করলায় নতুন ফুলের কুঁড়িরে, আজব কারখানা বোঝার সাধ্য কার, মারিয়া ভূজঙ্গ তীর, নির্জন যমুনার কূলে, তোমার নাম স্মরণে ঘোর নিদানে, ডাকলে কি আর প্রাণ জুড়াবে ও ধীরে চালাও গাড়ি রে গাড়িয়াল। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন জাহিদ হোসেন, নাজমুল আহ্সান তুহিন, সরদার মোঃ রহমতুল্লাহ, নাদিরা বেগম, চন্দনা মজুমদার, নারায়ণচন্দ্র শীল, বিমান বিশ্বাস, সুপ্রিয়া শাহনেওয়াজ, স্বপ্না রায় ও এরফান হোসেন। তবলায় সঙ্গত করেন স্বরূপ হোসেন, ঢোলে মোঃ মনিরুজ্জামান, দোতরায় রতন রায় এবং মন্দিরায় প্রদীপ রায়।
ক্রাউন সিমেন্ট হাউজফুলের গ্র্যান্ড ফিনালে ॥ বাংলাদেশে প্রথম চলচ্চিত্র বিষয়ক কুইজ অনুষ্ঠান ‘ক্রাউন সিমেন্ট হাউজফুল-এর গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত হয় বিএফডিসিতে শুক্রবার সন্ধ্যায়। মাছরাঙা টিভি আয়োজিত এ অনুষ্ঠান উপস্থাপনা করেন চিত্রনায়ক আলমগীর। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মাছরাঙা টিভির সিইও সৈয়দ ফাহিম হোসেন, শিল্পী খুরশীদ আলম, কুমার বিশ্বাজিৎ, অভিনেত্রী দিতি ও চলচ্চিত্র পরিচালক শহীদুল ইসলাম খোকন। শেষ পর্বে প্রতিযোগী ছিলেন মোট ৬ জন। তাঁরা হলেন মুর্শিদা খাতুন বেবী, রিয়াজ আহমেদ, কানিজ ফাতেমা, মিতু, রাশেদ ও সঞ্জীবন।
আর্ট সেন্টারে এ্যানিমেশন চলচ্চিত্র উৎসব ॥ চারুকলা এবং চলচ্চিত্র সংস্কৃতিচর্চা ও প্রসারের উদ্দেশ্যে ২০০৯ সালে প্রতিষ্ঠিত হয় ঢাকা আর্ট সেন্টার।
এ বছর জানুয়ারি এই সংস্কৃতি কেন্দ্র পদার্পণ করল চতুর্থ বর্ষে। আর তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকীর এই ক্ষণকে স্মরণীয় করে রাখতে শুক্রবার থেকে শুরু হলো এ্যানিমেশন চলচ্চিত্র উৎসব। ১১ জানুয়ারি পর্যন্ত চলবে এ উৎসব। এ আয়োজনে প্রতিদিন বিকেল ৪টায় শিশুদের জন্য এ্যানিমেশন চলচ্চিত্র এবং সন্ধ্যা ছয়টায় বড়দের জন্য এ্যানিমেশন চলচ্চিত্র প্রদর্শিত হবে।
জয়নুল-জসীম-আল মুতী জন্মোৎসব ॥ শিল্পাচার্য জয়নুল আবেদিনের ৯৮তম, পল্লীকবি জসীমউদ্্দীনের ১১০তম এবং বিজ্ঞানী আবদুল্লাহ আল মুতীর ৮৩তম জন্মবার্ষিকী উপলক্ষে কেন্দ্রীয় কচি-কাঁচার মেলার পক্ষ থেকে দুদিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়। অনুষ্ঠানমালায় রয়েছে শিশুকিশোরদের ছবি আঁকা, আবৃত্তি ও বিজ্ঞান বিষয়ক রচনা প্রতিযোগিতা। কচি-কাঁচা ভবনে অনুষ্ঠানের প্রথম দিন শুক্রবার সকালে প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক মন্ত্রী এএইচ মাহমুদ আলী। সভাপতিত্ব করেন কেন্দ্রীয় মেলার পরিচালক খোন্দকার ইব্রাহিম খালেদ।

No comments

Powered by Blogger.