ভারত-পাকিস্তানের মধ্যে ‘জিন্নাহ-গান্ধী’ সিরিজ!

ভারত ও পাকিস্তান—এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই সব সময়ই ক্রিকেটামোদীদের মধ্যে তৈরি করে বাড়তি আগ্রহ। উত্তেজনা ছড়ায় দুই দেশের মানুষের মধ্যে। এই সিরিজের জয়-পরাজয় সম্মান ও অসম্মানের অনুষঙ্গ হিসেবে বিবেচিত হয়ে থাকে।
এত উত্তেজনার এই সিরিজ আবার রাজনৈতিক উত্তেজনাও ছড়ায়। দুই দেশের বৈরী কূটনৈতিক সম্পর্ক অতীতে অনেকবারই ছেদ টেনে দিয়েছে এই উত্তেজনা ও আগ্রহের ক্রিকেট সিরিজে। ২০০৮ সালে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলায় পাকিস্তানি সন্ত্রাসীরা জড়িত থাকার কারণে এমনই এক আগ্রহের সিরিজ বন্ধ ছিল দীর্ঘ পাঁচ বছর।
পাঁচ বছর বাদে ভারতের মাটিতে অনুষ্ঠিত হচ্ছে ভারত- পাকিস্তানের ক্রিকেট সিরিজ। পাকিস্তান ক্রিকেট বোর্ডের আগ্রহ এই সিরিজ ভবিষ্যতে আরও বড় মোড়কে আয়োজনের। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ক্রিকেট সিরিজকে যেমন ‘অ্যাশেজ’ হিসেবে অভিহিত করা হয়, ঠিক তেমনই এক মোড়ক দিয়ে ভারত ও পাকিস্তানের সিরিজকে অন্য মাত্রায় নিয়ে যাওয়ার ইচ্ছা পাকিস্তান ক্রিকেট বোর্ডের।
পাকিস্তান ক্রিকেট বোর্ডের সভাপতি জাকা আশরাফের আগ্রহই এ ব্যাপারে মুখ্য। তিনি স্বপ্ন দেখেন, এই সিরিজ ভবিষ্যতে ‘জিন্নাহ-গান্ধী সিরিজ’ বা এ-জাতীয় কোনো নামে অভিহিত হবে।
পাঁচ বছর বিরতির পর ভারত পাকিস্তানের দ্বিপক্ষীয় সিরিজ আয়োজনটা খুবই ইতিবাচক একটা পদক্ষেপ বলে মনে করেন পিসিবির সভাপতি। এতে দুই দেশের ক্রিকেটীয় সম্পর্কের আরও উন্নয়ন ঘটবে বলে মন্তব্য করেছেন তিনি। বলেছেন, ‘আশা করছি ভবিষ্যতে আমরা আরও দ্রুতগতিতে এগিয়ে যেতে পারব। অনেকেই আমাকে জিজ্ঞাসা করেছে যে, আমরা কেন ভারতের বিপক্ষে আরও বেশি ম্যাচ পাই না। এই সিরিজটা আমার জন্য খুবই বড় একটা ব্যাপার।’ ক্রিকেটপ্রেমীদের এই উত্তেজনাপূর্ণ লড়াই থেকে বঞ্চিত করে রাখারও কোনো মানে হয় না বলে মত দিয়েছেন আশরাফ। ডন অনলাইন।

No comments

Powered by Blogger.