মিথ্যা বলেছেন আর্মস্ট্রং?

'এটা একজন মানুষের জন্য ছোট্ট পদক্ষেপ, কিন্তু মানবজাতির জন্য বিশাল পদক্ষেপ'_প্রথম মানুষ হিসেবে চাঁদের মাটিতে পা দেওয়ার পর নিল আর্মস্ট্রংয়ের এই উক্তি সর্বজনবিদিত। তবে আর্মস্ট্রং কখন এ উক্তি করেছিলেন তা নিয়ে বিতর্ক দেখা দিয়েছে।
আর্মস্ট্রংয়ের পরিবারের একজনের স্বীকারোক্তিকে কেন্দ্র করেই এ বিতর্ক।
১৯৬৯ সালে অ্যাপোলো-১১ নভোযানে করে চাঁদে অভিযানের নেতৃত্ব দেন আর্মস্ট্রং। টেলিভিশনের পর্দায় বিশ্বের কোটি কোটি লোক সেই বিস্ময়কর মুহূর্তটি দেখতে পায়। কয়েক লাখ কিলোমিটার দূর থেকে ভেসে আসা তাঁর কণ্ঠস্বরে ইংরেজি 'অ্যা' অক্ষরটি হারিয়ে যায়। ২০০৫ সালে প্রকাশিত আত্মজীবনীতে নিল জানান, বিখ্যাত এই বাক্যটি তিনি রচনা করেন নভোযানে বসে।
আর্মস্ট্রং গত আগস্টে মারা যান। বিবিসি টেলিভিশন সম্প্রতি তাঁকে নিয়ে একটি প্রামাণ্যচিত্র নির্মাণ করে। চলচ্চিত্রটি এরই মধ্যে প্রচারিতও হয়েছে। এতে এক সাক্ষাৎকারে তাঁর ভাই ডিন আর্মস্ট্রং জানান, নভোযানে নয়, চাঁদ জয়ের মুহূর্তটিকে স্মরণীয় করে রাখতে নিল ওই বাক্যটি তৈরি করেন আরো অনেক আগে। তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে, আর্মস্ট্রং কি তাহলে মিথ্যা বলেছেন?
ডিন জোর দিয়ে জানান, অ্যাপোলো-১১ অভিযানের আগেই আর্মস্ট্রং বাক্যটি তৈরি করেন। তিনি ডিনকে একটি কাগজে লেখা বাক্যটি দেখান। এ ব্যাপারে ভাইয়ের মতামতও চান।
ডিন বলেন, 'মহাকাশে যাত্রার আগে তিনি (আর্মস্ট্রং) আমাকে তাঁর সঙ্গে কিছু সময় থাকার জন্য আমন্ত্রণ জানান। আমি তাঁর কথায় রাজি হই।' এক সময় তিনি আমার দিকে একটি কাগজ এগিয়ে দিয়ে বলেন, 'এটা পড়ো।' ডিন বলেন, ''আমি পড়লাম। তাতে লেখা ছিল 'দ্যাট'স ওয়ান স্মল স্টেপ ফর ম্যান, ওয়ান জায়ান্ট লিপ ফর ম্যানকাইন্ড।'' ডিন দাবি করেন, এ ব্যাপারে তাঁর মতামত জানতে চান আর্মস্ট্রং। তিনি একে চমৎকার অভিহিত করলে আর্মস্ট্রং জানান, তিনিও আশা করেছিলেন যে ভাইয়ের এটা পছন্দ হবে।
লেখক অ্যান্ড্রু চাইকিন তাঁর 'অ্যা ম্যান অন দ্য মুন' বইয়ে দাবি করেন, চাঁদে পা দেওয়ার পর আর্মস্ট্রং কী বলবেন তা নিয়ে বহু পরামর্শ তিনি পান বিভিন্ন জনের কাছ থেকে। বেশির ভাগ লোকই তাঁকে ধর্মগ্রন্থ বাইবেল থেকে কিংবা শেকসপিয়ারের কোনো রচনা থেকে উদ্ধৃতি দেওয়ার পরামর্শ দেন। ২০০৬ সালে টেপে সংরক্ষিত আর্মস্ট্রংয়ের ওই কথাগুলো পরীক্ষা করে 'অ্যা' অক্ষরটি দূরত্বের কারণে হারিয়ে যাওয়ার প্রমাণ পাওয়া যায়। সূত্র : হাফিংটন পোস্ট।

No comments

Powered by Blogger.