পাহাড়ে রাজপুণ্যাহ- বোমাং রাজা ক্য সাইন প্রু চৌধুরী

১৯৩৩ সালের ১৩ ডিসেম্বর উঃ ক্য জ সাইন চৌধুরী এবং হাং সাওয়াং প্রু ঘরে বান্দরবানের বোমাং রাজবাড়িতে ক্য সাইন প্রু চৌধুরী (কে.এস.প্রু) জন্মগ্রহণ করেন। তিনি প্রাথমিক শিক্ষা শেষে ১৯৫৬ সালে চট্টগ্রাম সেন্ট প্লাসিড হাইস্কুল থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এবং ১৯৫৮ সালে দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা নটর ডেম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় পাস করেন।
ছাত্রজীবনে সঙ্গীত, সাহিত্য, সম্পাদনা, বিতর্ক প্রতিযোগিতা, ছাত্র সংঘ ইত্যাদি শাখায় তাঁর ছিল অবাধ বিচরণ। এবং বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে মিলেছে ‘আউটস্ট্যান্ডিং নটর ডেম স্পিরিট এ্যাওয়ার্ড’ ও ‘নটর ডেমের হেমন্ত’ উপাধি। এছাড়া তিনি নটর ডেম কলেজের মাসিক সাময়িক পত্রিকা ‘চটচ্যাট’সহ স্টুডেন্ট জার্নাল অব ইয়াং পাকিস্তান সম্পাদনা বোর্ডের অন্যতম সদস্য ছিলেন।
কর্মজীবনে তিনি ১৯৫৯ সালের ৮ মার্চ ১৩তম বোমাং রাজা মৃত উঃ ক্য জ সাইন চৌধুরীর মৃত্যুর পর পড়াশোনা ছেড়ে পারিবারিক কৃষিকাজের সাথে তিন বছর জড়িত ছিলেন। ১৯৬৩ সাল থেকে ১৯৬৫ সাল পর্যন্ত সুইডিশ কনস্ট্রাকশন ফার্ম কাপ্তাই-এ লেবার অফিসার হিসেবে কর্মরত ছিলেন। ১৯৬৫ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত ইস্ট পাকিস্তান ওয়াপদা লেবার ওয়েলফেয়ার অফিসার হিসেবে কর্মরত ছিলেন।
মহান স্বাধীনতা যুদ্ধের পর তিনি আর কোনো চাকরিতে যোগদান করেননি। বর্ণাঢ্য কর্মজীবনে রাজনীতিতেও ছিল তাঁর সক্রিয় অংশগ্রহণ। রাজনৈতিক জীবনে তিনি ১৯৭৩ ও ১৯৭৭ সালে অনুষ্ঠিত ১ নং বান্দরবান সদর ইউনিয়ন পরিষদ নির্বাচনে দুইবার চেয়ারম্যান নির্বাচিত হন। ১৯৭৫ সালের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক প্রতিষ্ঠিত বাকশাল বান্দরবান ইউনিটের সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৭৯ সালে জাতীয়তাবাদী দল বিএনপি বান্দরবান ইউনিটের সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৮৫ সালে বান্দরবান জেলায় জাতীয়তাবাদী দল বিএনপি’র বান্দরবান ইউনিটের সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৯৬ সালের ৩ জুন থেকে বান্দরবান জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হিসেবে কর্মরত ছিলেন।
১৯৭৯ থেকে ১৯৯৭ পর্যন্ত তৎকালীন পার্বত্য চট্টগ্রাম ট্রাইবাল কনভেনশনের বান্দরবান ইউনিটের ডেপুটি কনভেনর হিসেবে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের শান্তি ও মৈত্রী রক্ষার দায়িত্ব পালন করেন। ১৯৭৮ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত পার্বত্য শান্তি চুক্তির বিষয়ে সংলাপের জন্য গঠিত যোগাযোগ কমিটির সদস্য হিসেবে কাজ করেন। এছাড়া তিনি উপজেলা, জেলা পরিষদ ও জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেন। এছাড়াও বান্দরবানের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় ও সামাজিক প্রতিষ্ঠানের তৎকালীন কমিটির গুরুত্বপূর্ণ পদেও অধিষ্ঠিত ছিলেন। বর্তমানেও তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে কর্মরত থেকে সমাজসেবামূলক কাজ করছেন। বিভিন্ন সময়ে তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সান্নিধ্যে অনেক দেশ সফর করেন।
২০১২ সালের ২০ সেপ্টেম্বর থেকে তিনি বোমাং সার্কেলের ১৬তম রাজা হিসেবে দায়িত্ব পালন করছেন, ব্যক্তিগত জীবনে তিনি ২ পুত্র ও ৫ কন্যার জনক।
Ñএস বাসু দাশ, বান্দরবান

No comments

Powered by Blogger.