শাভেজকে কৃত্রিমভাবে বাঁচিয়ে রাখা হয়েছে!

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট হুগো শাভেজের শারীরিক অবস্থার চরম অবনতি হয়েছে। তাঁর ফুসফুসে মারাত্মক সংক্রমণ তৈরি হয়েছে এবং শ্বাসপ্রশ্বাসের জটিলতায় ভুগছেন তিনি। গত ১১ ডিসেম্বর অস্ত্রোপচারের পর থেকে তাঁর শরীরে এসব সমস্যা তৈরি হয়েছে।
ভেনিজুয়েলার তথ্যমন্ত্রী এরনেস্তো ভিয়েগাস গত বৃহস্পতিবার এসব তথ্য জানিয়েছেন। তবে শাভেজের আসল অবস্থা আরো খারাপ বলে মনে করছে পশ্চিমা সংবাদমাধ্যমগুলো। ব্রিটেনের ডেইলি মেইল পত্রিকা দাবি করেছে, শাভেজ কোমায় আছেন এবং তাঁকে কৃত্রিমভাবে বাঁচিয়ে রাখা হয়েছে। চিকিৎসকরা যেকোনো মুহূর্তে তাঁর জীবনরক্ষাকারী সরঞ্জাম খুলে দিতে পারেন।
হুগো শাভেজ প্রায় ১৯ মাস ধরে ক্যান্সারের সঙ্গে লড়াই করছেন। তবে তাঁর ক্যান্সারের প্রকৃতি সম্পর্কে সরকারের পক্ষ থেকে কখনই স্পষ্ট কোনো তথ্য জানানো হয় না। শারীরিক অবস্থা কিছুটা ভালো হওয়ায় শাভেজ গত অক্টোবরে প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেন এবং চতুর্থবারের মতো নির্বাচিত হন। ফল প্রকাশের কয়েক সপ্তাহ পরই চিকিৎসা নিতে কিউবা যান শাভেজ। গত ১১ ডিসেম্বর ক্যান্সারের কারণে চতুর্থবারের মতো অস্ত্রোপচার করাতে হয়েছে তাঁকে। এর পর থেকে তাঁর শারীরিক পরিস্থিতি অবনতির দিকে যাচ্ছে। হাভানায় যাওয়ার পর থেকে জনসমক্ষে দেখা যায়নি শাভেজকে।
শাভেজের সর্বশেষ অবস্থা জানাতে গিয়ে ভেনিজুয়েলার তথ্যমন্ত্রী এরনেস্তো ভিয়েগাস বলেন, 'তাঁর ফুসফুসে মারাত্মক সংক্রমণ তৈরি হয়েছে। এ কারণে তিনি ঠিকমতো শ্বাস নিতে পারছেন না। তাঁকে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।' ভেনিজুয়েলার ভাইস প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো হাভানায় শাভেজকে দেখতে গিয়েছিলেন। কারাকাসে ফিরে গত বৃহস্পতিবার তিনি জানান, 'যে যুদ্ধের মধ্য দিয়ে যাচ্ছেন, সে ব্যাপারে শাভেজ অবগত আছেন। তবে অন্য যেকোনো সময়ের মতোই লড়াকু মেজাজে আছেন তিনি।' এর আগে গত বুধবার মাদুরো দাবি করেছিলেন, শাভেজের হুঁশ আছে এবং ভেনিজুয়েলার রাজনীতি নিয়েও আলোচনা করেছেন তিনি।
ডেইলি মেইল দাবি করেছে, শাভেজ কোমায় (অচেতন অবস্থা) আছেন এবং তাঁকে কৃত্রিমভাবে (লাইফ সাপোর্ট দিয়ে) বাঁচিয়ে রাখা হয়েছে। অস্ত্রোপচারের পর জটিলতা দেখা দেওয়ায় ওষুধ দিয়ে কোমায় পাঠানো হয়েছে শাভেজকে। শাভেজ হাভানার যে হাসপাতালে আছেন, সেখানকার সূত্রের বরাত দিয়ে জানানো হয়, তাঁর বেঁচে থাকার সম্ভাবনা খুবই কম। যেকোনো মুহূর্তে চিকিৎসকরা লাইফ সাপোর্ট খুলে নেওয়ার সিদ্ধান্ত নেবেন। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় বসবাসকারী ভেনিজুয়েলান চিকিৎসক রাফায়েল মারকিনা কলম্বিয়ার একটি রেডিওতে দাবি করেছেন, 'শাভেজের সর্বশেষ অস্ত্রোপচারটি পুরোপুরিই ব্যর্থ হয়েছে এবং তিনি আর মাত্র কয়েকদিন বাঁচবেন। তাঁর কিডনি অকেজো হয়ে গেছে এবং তাঁর রোগ প্রতিরোধ ক্ষমতাও খুব দুর্বল হয়ে গেছে।'
তথ্যমন্ত্রী ভিয়েগাস এ ব্যাপারে বলেন, বিদেশি সংবাদমাধ্যমগুলো শাভেজের ব্যাপারে গুজব ছড়িয়ে 'মনস্তাত্তি্বক যুদ্ধ' শুরু করেছে। সমাজতান্ত্রিক ভেনিজুয়েলাকে অস্থিতিশীল করে তোলাই এর মূল উদ্দেশ্য। ভেনিজুয়েলার পার্লামেন্ট স্পিকার দিওসদাতো কাবেইয়ো জনগণকে গুজবে কান না দেওয়ার আহবান জানিয়েছেন। ক্ষমতাসীন সোশ্যালিস্ট পার্টিতে ভাঙন শুরু হয়েছে বলে যে গুজব তৈরি হয়েছে সে ব্যাপারে কাবেইয়ো বলেন, 'আমরা এখনই সবচেয়ে বেশি ঐক্যবদ্ধ। ঐক্যবদ্ধভাবে জনগণের পাশে থাকার ব্যাপারে আমাদের নেতা শাভেজের সামনে শপথ নিয়েছি আমরা।'
শাভেজের মৃত্যুর পর ভেনিজুয়েলার সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক উন্নয়নের ব্যাপারে গত নভেম্বরে মাদুরোর সঙ্গে মার্কিন কূটনৈতিকদের আলোচনা হয়েছে বলে সম্প্রতি দাবি করেছে যুক্তরাষ্ট্র। তবে মাদুরো দাবি করেছেন, উদ্দেশ্য হাসিলের জন্য যুক্তরাষ্ট্র তথ্য বিকৃত করেছে। সূত্র : বিবিসি, টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.