সুপ্রিম কোর্ট অপারগ

নারীর প্রতি সহিংসতায় অভিযুক্ত পার্লামেন্ট সদস্য (এমপি) ও বিধায়কদের (এমএলএম) অযোগ্য ঘোষণা করা-সংক্রান্ত কোনো মামলার শুনানি করতে অস্বীকৃতি জানিয়েছেন সুপ্রিম কোর্ট।
গতকাল শুক্রবার আদালত এ কথা জানান। সাবেক সরকারি কর্মকর্তা প্রমীলা শঙ্করের জনস্বার্থে করা মামলার শুনানি শেষে আদালত এ কথা জানান।
ফৌজদারি মামলার আসামি এমপি ও এমএলএমদের অযোগ্য ঘোষণা করা-সংক্রান্ত মামলাটি গতকাল বিচারপতি কে এস রাধাকৃষ্ণান ও দীপক মিশ্রর সমন্বয়ে গঠিত বেঞ্চে উত্থাপন করা হয়। তাঁরা এ মামলার শুনানি করতে অস্বীকৃতি জানিয়ে বলেন, 'পার্লামেন্ট সদস্য কিংবা বিধায়ককে অযোগ্য ঘোষণা করা আমাদের এখতিয়ারভুক্ত নয়। এ ব্যাপারে ব্যবস্থা নেবে পার্লামেন্ট ও বিধানসভা।' তবে দ্রুত বিচার আদালতে এ ধরনের মামলার নিষ্পত্তি করা এবং নারীর নিরাপত্তা-সংক্রান্ত আইনের দ্রুত বাস্তবায়নের বিষয়ে সরকারকে নির্দেশ দিতে সম্মত হয়েছেন আদালত।
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার সিন্দে গতকাল বলেছেন, 'ধর্ষণসহ নারীর বিরুদ্ধে কোনো সহিংসতা মেনে নেওয়া হবে না। নারীর প্রতি ধর্ষণের মতো সহিংস ঘটনা আমাদের সমাজের দুর্বল দিকগুলো তুলে ধরে। এ ধরনের ঘটনা গণতান্ত্রিক শাসনব্যবস্থায় মেনে নেওয়া হবে না। এগুলো কঠোরভাবে দমন করা হবে।'
ব্রহ্মাকে বহিষ্কার : ধর্ষণের অভিযোগে বোড়োল্যান্ড আঞ্চলিক কাউন্সিলের নেতা বিক্রম সিং ব্রহ্মাকে দল থেকে সাময়িকভাবে বহিষ্কার করেছে কংগ্রেস। আসামের মুখ্যমন্ত্রী তরুণ গগৈ বলেন, ব্রহ্মার এ ধরনের আচরণ 'নিন্দনীয়' এবং এ জন্য তাঁকে সাজা পেতে হবে। গত বৃহস্পতিবার নির্যাতিত নারীর স্বামী ব্রহ্মার বিরুদ্ধে তাঁর স্ত্রীকে ধর্ষণের অভিযোগ আনেন।
৫০ হাজার রুপিতে নিষ্পত্তির প্রস্তাব : উত্তর প্রদেশে ৫০ হাজার রুপি দিয়ে ধর্ষণের একটি ঘটনা নিষ্পত্তির প্রস্তাব দিয়েছে গ্রাম পঞ্চায়েত। গত বৃহস্পতিবার উত্তর প্রদেশের প্রতাপগড় এলাকার মাওলি গ্রামে এ ঘটনা ঘটে। সূত্র : বিবিসি, হিন্দুস্তান টাইমস।

No comments

Powered by Blogger.