নতুন কংগ্রেসের যাত্রা শুরু

যুক্তরাষ্ট্রের ১১৩তম কংগ্রেস যাত্রা শুরু করেছে। উচ্চকক্ষ সিনেট ও নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সদস্যদের শপথের মাধ্যমে গত বৃহস্পতিবার থেকে এর কার্যক্রম শুরু হয়েছে। রিপাবলিকান রাজনীতিবিদ জন বোয়েনার প্রতিনিধি পরিষদের স্পিকার পদে পুনর্নির্বাচিত হয়েছেন।
এবার সিনেটে ১৩ জন এবং প্রতিনিধি পরিষদে ৮২ জন নতুন মুখ যুক্ত হয়েছেন। ১১২তম কংগ্রেসের মতোই সিনেটে ডেমোক্র্যাট এবং প্রতিনিধি পরিষদে রিপাবলিকানদের প্রাধান্য রয়েছে। এবারই সবচেয়ে বেশি নারী সদস্য পেয়েছে কংগ্রেস। সিনেটে ২০ জন এবং প্রতিনিধি পরিষদে ৮০ জন নারী নির্বাচিত হয়েছেন। প্রথমবারের মতো রিপাবলিকান দলের পক্ষে একজন কৃষ্ণাঙ্গ সিনেটর নির্বাচিত হয়েছেন।
ওহাইয়োর কংগ্রেসম্যান জন বোয়েনার বিগত পার্লামেন্টের মতো এবার প্রতিনিধি পরিষদের স্পিকার নির্বাচিত হয়েছেন। ডেমোক্র্যাট সদস্য ন্যান্সি পেলোসির ১৯২ ভোটের বিপরীতে ২২০টি ভোট পেয়েছেন তিনি। তবে ফিসক্যাল ক্লিফ নিয়ে ডেমোক্র্যাটদের সঙ্গে সমঝোতায় পেঁৗছাতে চাপ প্রয়োগ এবং ঘূর্ণিঝড় স্যান্ডি আক্রান্ত এলাকায় ত্রাণ পেঁৗছাতে দেরি হওয়ার কারণে ১২ জন রিপাবলিকান সদস্য বোয়েনারকে সমর্থন করেননি। নতুন দায়িত্ব হাতে নেওয়ার পরপরই বোয়েনার আমেরিকান ক্রমবর্ধমান ঋণ সংকট এবং সরকারি ব্যয় কমানোর বিষয়ে আলোচনার আহ্বান জানান কংগ্রেসের প্রতি।
যুক্তরাষ্ট্রের ১১২তম কংগ্রেসকে গত ৬০ বছরের মধ্যে সবচেয়ে অকার্যকর বিবেচনা করা হচ্ছে। ফিসক্যাল ক্লিফ নিয়ে সমঝোতার মাধ্যমে ওই কংগ্রেস গত মঙ্গলবার মেয়াদ শেষ করেছে। ১১৩তম কংগ্রেস আরো সক্রিয় হবে বলে আশা করছেন মার্কিন রাজনীতিবিদরা। তবে সরকারি কর্মসূচিতে ব্যয় সংকোচন এবং বাজেট আলোচনা নিয়ে এই কংগ্রেস কঠিন সময় অতিক্রম করবে বলেও আশঙ্কা রয়েছে।
সিআইএর ওপর চাপ কংগ্রেসের
নিহত আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে খুঁজে বের করার কাহিনী নিয়ে নির্মিত সিনেমা 'জিরো ডার্ক থার্টি' নিয়ে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএকে প্রশ্নের মুখোমুখি করতে যাচ্ছেন মার্কিন সিনেটররা। সিনেমায় এক ব্যক্তির ওপর জিজ্ঞাসাবাদের যেসব পদ্ধতি প্রয়োগ করে লাদেন-সংক্রান্ত তথ্য পাওয়ার দাবি করা হয়েছে, সে ব্যাপারে প্রমাণ উপস্থাপন করতে বলা হয়েছে সিআইএকে। আগামী ১১ জানুয়ারি সিনেমাটি মুক্তি পাবে। পরিচালক ক্যাথরিন বিগোলো ও চিত্রনাট্যকার মার্ক বোয়েল তথ্য অধিকার আইনের আওতায় সিআইএর কাছ থেকে লাদেন হত্যা অভিযানের তথ্য নিয়েছেন। সূত্র : টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.